ঢাকা, বাংলাদেশ | মঙ্গলবার, ২১ মে, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   আজ অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং ঢাকায় আসেন    রাইসির হেলিকপ্টার দুর্ঘটনায় যুক্তরাষ্ট্রের কোনো হাত নেই: মার্কিন প্রতিরক্ষামন্ত্রী    নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে ইজিবাইক চালক খুন, যাত্রী আটক    ‘৪৭ ডিগ্রি তাপমাত্রা, রেড অ্যালার্ট’ জারি ভারতের দিল্লিতে    রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের পর যুক্তরাষ্ট্রের সহায়তা চেয়েও পায়নি ইরান    পুত্র সন্তানের মা হয়েছেন বলিউডের জনপ্রিয় অভিনেত্রী ইয়ামি গৌতম    এভারেস্টের পর প্রথম বাংলাদেশি হিসেবে লোৎসে জয় করলেন বাবর    আন্তর্জাতিক চা দিবস আজ    কাকে বিয়ে করছেন দক্ষিণী অভিনেত্রী আনুশকা?    চুয়াডাঙ্গা ২৫০ শয্যা হাসপাতাল উ‌দ্বোধন হ‌লেও মে‌লে‌নি অনুম‌তি    নাগরিকত্ব ফিরে পেয়ে প্রথমবার ভোট দিলেন অক্ষয়    দুই বোনকে হাতুড়িপেটা করা সেই ছাত্রলীগ নেতা বহিষ্কার    ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক    মুগদায় গলায় ফাঁসি দিয়ে গৃহবধূর আত্মহত্যা    স্নাতকের চূড়ান্ত ফলে তৃতীয় হয়েছেন সেই অবন্তিকা

বন্দুকের গুলির মতো জোরে শব্দ করে বিজ্ঞানীরা এমন ক্ষুদ্র মাছের সন্ধান পেয়েছেন। দ্য গার্ডিয়ানের খবর অনুসারে, বিজ্ঞানীরা বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম মাছগুলির মধ্যে একটি খুঁজে পেয়েছেন যা বন্দুকের গুলির মতো জোরে শব্দ করতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, ড্যানিওনেলা সেরিব্রাম মানুষের নখের প্রস্থের সমান পরিমাপ এবং মিয়ানমারের স্রোতে পাওয়া যায়। ১২ মিলিমিটার স্বচ্ছ মাছটি ১৪০ ডেসিবেলের বেশি শব্দ উৎপন্ন করে।

গবেষকরা বিশ্বাস করেন, এই প্রজাতিটি এখন পর্যন্ত পাওয়া আকারের জন্য সবচেয়ে জোরে শব্দ করা মাছ। মাছটি শব্দ উৎপন্ন করতে কোন প্রক্রিয়া ব্যবহার করে তা তদন্ত করতে বিজ্ঞানীরা একটি উচ্চগতির ক্যামেরা ব্যবহার করেন। পিএনএএস জার্নালে মাছটির আবিষ্কার নিয়ে গবেষণা প্রকাশিত হয়েছে।

বার্লিনের চ্যারাইট বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই মাছের একটি অনন্য শব্দ উৎপাদন ব্যবস্থা খুঁজে পেয়েছেন। যার মধ্যে একটি ড্রামিং কার্টিলেজ (তরুণাস্থি), বিশেষ পাঁজর এবং ক্লান্তি-প্রতিরোধী পেশী অন্তর্ভুক্ত। শব্দ উৎপাদন প্রক্রিয়ায় ড্যানিওনেলা সেরিব্রামকে চরম শক্তি দেয় যা ড্রামিং কার্টিলেজকে ত্বরান্বিত করতে এবং দ্রুত জোরে শব্দ তৈরি করতে সহায়তা করে।

 

এনএএন টিভি


One Reply to “ক্ষুদ্র প্রজাতির মাছ কিন্তু শব্দ করে বন্দুকের মতো”

Comments are closed.

প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।