ঢাকা, বাংলাদেশ | মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   দেশের বাজারে আরও বেড়েছে স্বর্ণের দাম    ঢাকাসহ রাতে ১০ অঞ্চলে ঝড়ের আভাস    নরসিংদীতে ৩ বছরের শিশুর মৃতদেহ উদ্ধারসহ ৩ জন আটক    হজ ক্যাম্পে কোনো ধরনের হয়রানি ও ভোগান্তির স্বীকার হননি –ধর্মমন্ত্রী    বেনজীরের ৭ পাসপোর্টের সন্ধান মিলল    আজকে দেশের তাপমাত্রা    ঈদযাত্রায় সড়কে নিহত হয়েছেন ২৩০ জন: বিআরটিএ    আগামী ১০ জুলাই গ্যাটকো দুর্নীতি মামলায় অভিযোগ গঠন শুনানি    পটুয়াখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু    এ সফর ছিল সংক্ষিপ্ত, কিন্তু অত্যন্ত ফলপ্রসূ –প্রধানমন্ত্রী    ফেনীতে খুন হওয়া সুমন ছিলেন মা-বাবার শেষ অবলম্বন    পুঁজিবাজারে সূচকের সঙ্গে বাড়ল লেনদেনও    ঈদের মাসে ২৩ দিনে প্রবাসী আয় এল ২০৫ কোটি ডলার    বিয়ের জন্য সাঁজতে পার্লারে গিয়ে তরুণী নিহত সাবেক প্রেমিকের গুলিতে    অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী

গরমে র‍্যাশ বা চুলকানি ত্বকের একটি সাধারণ সমস্যা। অতিরিক্ত গরম, অতিরিক্ত ঘাম এবং আঁটসাঁট পোশাকের কারণে এমনটা হতে পারে। গরমে ত্বকের এ ধরনের সমস্যা নিরাময়ের জন্য আয়ুর্বেদিক কিছু প্রতিকার রয়েছে। যেমন-

চন্দন: চন্দন ত্বককে প্রশমিত করে এবং এতে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য ক্ষত ছড়িয়ে পড়া রোধ করে। ত্বকের সমস্যা দূর করতে পানি বা গোলাপজলের সঙ্গে চন্দন মিশিয়ে পেস্ট তৈরি করে ব্যবহার করা যায়।

অ্যালোভেরা: অ্যালোভেরা একটি আয়ুর্বেদিক ভেষজ। এতে থাকা অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য প্রদাহ কমায়। গরমের কারণে বের হওয়া র‍্যাশের সমস্যা দূর করতে সাহায্য করে অ্যালোভেরা। এজন্য তাজা অ্যালোভেরা কেটে ফ্রিজে রাখুন। প্রয়োজন অনুযায়ী অ্যালোভেরার জেল বের করে আক্রান্তস্থলে লাগান।

মুলতানি মাটি: মুলতানি মাটিতে বেদনানাশক এবং প্রদাহ বিরোধী গুণ রয়েছে। গোলাপজলের সঙ্গে মিশিয়ে মুলতানি মাটি ব্যবহার করতে পারেন। আক্রান্তস্থলে এই মিশ্রণটি লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ধুয়ে নিন এবং আলতো করে বরফ ঘষুন, তারপর ময়েশ্চারাইজিং করুন। এতে ত্বকে র‍্যাশ বা চুলকানির সমস্যা কমবে।

শসা: শসায় থাকা ফ্ল্যাভোনয়েড এবং ট্যানিন তাপজনিত র‍্যাশ দূর করতে সাহায্য করে। মধু এবং গোলাপজলের সাথে শসা টুকরো টুকরো করে ব্লেন্ড করে ঘন পেস্ট তৈরি করুন। আক্রান্তস্থলে ৩০ মিনিট লাগিয়ে রাখুন। এতে উপকার পাবেন।

শতমূলী: শতমূলীর মধ্যে রেসমোফুরান নামক একটি উপাদান পাওয়া যায়, যা হল এক প্রকার প্রদাহ বিরোধী উপাদান। এটি ফুসকুড়ি, ত্বকের অ্যালার্জি এবং ব্রণজনিত সমস্যা কমাতে সাহায্য করে। এটি প্রদাহ কমায় এবং রক্ত বিশুদ্ধ করে।

 

এনএএন টিভি


One Reply to “গরমে র‌্যাশ বা চুলকানিতে করণীয় কী?”

Comments are closed.

প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।