ঢাকা, বাংলাদেশ | বুধবার, ২৪ জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে নিহত দুই তরুণ    কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘর্ষে এখন পর্যন্ত ১১ জনের মৃত্যুর খবর    আন্দোলনকারীদের পূর্ণ সমর্থন জানিয়েছে জামায়াত    নরসিংদীতে কোটা আন্দোলনে পুলিশের সঙ্গে সংঘর্ষে স্কুলশিক্ষার্থী নিহত    নাটোরে মিছিলের প্রস্তুতির সময় ১৮ স্কুলছাত্রকে পুলিশে দিলেন প্রধান শিক্ষক    জুলাইয়ের ২১, ২৩ ও ২৫ তারিখের এইচএসসি পরীক্ষা স্থগিত    ছাত্রলীগ-কোটা আন্দোলনকারিদের সংঘর্ষ, ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ    কোটা আন্দোলনে রেসিডেনসিয়াল কলেজের শিক্ষার্থী ফারহান নিহত    শ্রীমঙ্গলে চাঞ্চল্যকর আইনজীবী হত্যাকাণ্ডে জড়িত ২জন গ্রেপ্তার    চট্টগ্রাম রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে মিছিল    চুয়াডাঙ্গায় শিক্ষার্থীদের সড়ক অবরোধ; ছাত্রলীগের হামলা    আজ বন্ধ থাক‌বে ভারতীয় ভিসা সেন্টার    উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত    টাঙ্গাইলে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া    মিরপুর ১০ নম্বরে সংঘর্ষ চলাকালীন পুলিশ বক্সে আগুন

বিশ্বজুড়ে চলমান খাদ্য সংকট মোকাবিলায় ছয় বিলিয়ন ডলারের নতুন অর্থায়ন প্ল্যাটফর্ম চালু করল ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি)। গ্লোবাল ফুড সিকিউরিটি নামের এই প্ল্যাটফর্ম থেকে খাদ্যের উৎপাদন ও সরবরাহ বাড়াতে বেসরকারি খাতকে সহায়তা করা হবে।

মঙ্গলবার আইএফসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিশ্বব্যাংক গ্রুপের প্রতিষ্ঠানটি আরও জানায়, বিশ্বে খাদ্য নিরাপত্তাহীনতা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতেই নতুন এই উদ্যোগটি নেওয়া হয়েছে। সংকট কাটাতে ও খাদ্য উৎপাদন বাড়িয়ে সহায়তা করতে বেসরকারি খাতের সামর্থ্য বাড়ানোই এর লক্ষ্য।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং বিশ্ব অর্থনীতির প্রভাব কাটিয়ে উঠতে না পারার কারণে ক্ষুধা ও অপুষ্টি বেড়েছে। জলবায়ু পরিবর্তন ও বিরূপ আবহাওয়ার কারণেও ফসল উৎপাদন পরিস্থিতির অবনতি হয়েছে। আইএফসির গ্লোবাল ফুড সিকিউরিটি প্ল্যাটফর্ম টেকসই উৎপাদন এবং ক্ষতিগ্রস্ত দেশগুলোতে খাদ্য সরবরাহ বাড়াতে সহায়তা করবে।

এ ছাড়া খাদ্যপণ্যের বাণিজ্যকে গতিশীল করা, কৃষককে বিভিন্ন উপকরণ সরবরাহ. ইউক্রেনসহ গুরুত্বপূর্ণ খাদ্য উৎপাদনকারী দেশগুলোর উৎপাদন সক্ষমতা বাড়ানো এবং আমদানিকারক দেশগুলোতে সরবরাহ বাড়ানোও এই কার্যক্রমের মূল উদ্দেশ্য।

আইএফসির ম্যানেজিং ডিরেক্টর মাখতার ডিওপ বলেন, খাদ্য নিরাপত্তাহীনতা দূর করতে এবং এ বিষয়ে টেকসই সমাধান তৈরি করতে বেসরকারি খাতের ভূমিকা গুরুত্বপূর্ণ। খাদ্যের সরবরাহ চেইনকে শক্তিশালী করা, উৎপাদন বাড়ানো এবং মানুষের জন্য তা সহজলভ্য করার মাধ্যমে নতুন এই উদ্যোগ খাদ্য নিরাপত্তার ক্ষেত্রে নাজুক অঞ্চলগুলোতে স্থিতিশীল খাদ্য ব্যবস্থা তৈরিতে ভূমিকা রাখবে বলে আশা করেন তিনি।


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।