ঢাকা, বাংলাদেশ | রবিবার, ২১ জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে নিহত দুই তরুণ    কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘর্ষে এখন পর্যন্ত ১১ জনের মৃত্যুর খবর    আন্দোলনকারীদের পূর্ণ সমর্থন জানিয়েছে জামায়াত    নরসিংদীতে কোটা আন্দোলনে পুলিশের সঙ্গে সংঘর্ষে স্কুলশিক্ষার্থী নিহত    নাটোরে মিছিলের প্রস্তুতির সময় ১৮ স্কুলছাত্রকে পুলিশে দিলেন প্রধান শিক্ষক    জুলাইয়ের ২১, ২৩ ও ২৫ তারিখের এইচএসসি পরীক্ষা স্থগিত    ছাত্রলীগ-কোটা আন্দোলনকারিদের সংঘর্ষ, ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ    কোটা আন্দোলনে রেসিডেনসিয়াল কলেজের শিক্ষার্থী ফারহান নিহত    শ্রীমঙ্গলে চাঞ্চল্যকর আইনজীবী হত্যাকাণ্ডে জড়িত ২জন গ্রেপ্তার    চট্টগ্রাম রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে মিছিল    চুয়াডাঙ্গায় শিক্ষার্থীদের সড়ক অবরোধ; ছাত্রলীগের হামলা    আজ বন্ধ থাক‌বে ভারতীয় ভিসা সেন্টার    উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত    টাঙ্গাইলে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া    মিরপুর ১০ নম্বরে সংঘর্ষ চলাকালীন পুলিশ বক্সে আগুন

হেঁটে হজে যাওয়া কুমিল্লার নাঙ্গলকোটের ছেলে আলিফ মাহমুদ আদিব দেশে ফিরছেন। সোমবার বেলা সাড়ে ১২টায় রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। রাতে আদিব পৌঁছান কুমিল্লা শহরে। এসময় সাধারণ মানুষ তাঁকে ঘিরে ধরে কুশল বিনিময় করে।

আলিফ মাহমুদ আদিব নানান অভিজ্ঞতা সঞ্চয়ের মধ্য দিয়ে দীর্ঘ ৯ মাস হেঁটে ৭ হাজার ৫শ কিলোমিটার পথ পাড়ি দিয়ে পবিত্র হজ পালন করেন। পায়ে হেঁটেই হজের সব কার্যক্রম সম্পন্ন করেন তিনি।

আলিফ মাহমুদ ২০২৩ সালের ৮ জুলাই নাঙ্গলকোটের শেয়ার বাতাবাড়িয়া গ্রাম থেকে যাত্রা শুরু করে ১৩ জুলাই ঢাকা পৌঁছেন। এরপর ধর্ম মন্ত্রণালয় ও বাংলাদেশ সচিবালয়ের বিভিন্ন দপ্তরে ভিসা সংক্রান্ত কাজে প্রায় দেড় মাস রাজধানীতে অবস্থান শেষে ১৩ সেপ্টেম্বর ঢাকা থেকে হাঁটা শুরু করে ১৯ সেপ্টেম্বর বেনাপোল সীমান্ত দিয়ে ভারতে পৌঁছেন। ভারতে ৬৭টি দিন হাঁটার পর ২৫ নভেম্বর ভারতের ওয়াগাহ সীমান্ত দিয়ে পাকিস্তান পৌঁছেন। পাকিস্তান থেকে চলতি বছরের ৮ জানুয়ারি বন্দর আব্বাস সীমান্ত দিয়ে ইরান পৌঁছেন। ইরান থেকে ২৭ জানুয়ারি আরব আমিরাতে পৌঁছেন। আরব আমিরাতের বিভিন্ন অঞ্চল ঘুরে আবুধাবীর শিলা সীমান্ত দিয়ে সৌদি আরব পৌঁছেন। সর্বশেষ সৌদি আরবে ৪ মাস ১৪ দিন থাকার পর ওমরাহ ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় ১৭ মে আফ্রিকার দেশ ইথিওপিয়ায় চলে যান। ইথিওপিয়া থেকে ২৩ মে পুনরায় পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব পৌঁছেন। এছাড়াও, আলিফ মাহমুদ ২০২২ সালে সাইকেল চালিয়ে ৪১ দিনে বাংলাদেশের ৬৪ জেলা ভ্রমণ করেন।

আলিফ মাহমুদ বলেন, ২০২৩ সালের ৮ জুলাই আমি আমার বাড়ি থেকে বের হয়ে দীর্ঘ ৯ মাসে পায়ে হেঁটে সৌদি আরব পৌঁছে পবিত্র হজ পালন করে ২০২৪ সালের ৮ জুলাই একবছর পর বাড়িতে এসে পৌঁছতে পেরেছি। এ দীর্ঘ পথযাত্রায় আমি বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ইরান, আরব আমীরাত ও সৌদিআরব এই ৬টি দেশের প্রায় ৭ হাজার ৫০০ কিলোমিটার পথ পায়ে হেঁটেছি। প্রতিদিন আমি ৪০-৫০ কিলোমিটার হেঁটেছি। এর মধ্যে আরব আমিরাতের দুবাই থেকে আবুধাবি পৌঁছতে একদিনে সর্বোচ্চ ৯০ কিলোমিটার হেঁটেছি। আমি হাঁটতে গিয়ে এসব দেশের কালচার আমি দেখেছি এবং তাদের সাথে মিশার সুযোগ পেয়েছি এবং শুধু মুসলিম নয় অন্যান্য ধর্মের লোকও আমাকে দেখতে এসেছে। আমি বিশ্বাস করি পবিত্র ভূমিতে গমনের জন্য আমার এ ত্যাগ দেখে নিশ্চয়ই কিছুটা হলেও আমাদের ধর্মের প্রতি অন্যধর্মের লোকেরা অনুপ্রাণিত হয়েছে, এটাই আমার সব ছেয়ে বড় পাওয়া। আমার ইচ্ছা আমি বিশ্ব ভ্রমণ করবো এবং আফ্রিকার দেশগুলোসহ বিশ্বব্যাপী দ্বীনের দাওয়াত দিবো। এছাড়া আমি স্বপ্ন দেখি আমি আমার এলাকায় দরিদ্র ও পথ শিশুদের জন্য একটি স্কুল ও মাদরাসা এবং তাদের চিকিৎসার জন্য একটি হাসপাতাল স্থাপন করবো, ইনশাআল্লাহ।

এনএএন টিভি


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।