ঢাকা, বাংলাদেশ | রবিবার, ২১ জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে নিহত দুই তরুণ    কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘর্ষে এখন পর্যন্ত ১১ জনের মৃত্যুর খবর    আন্দোলনকারীদের পূর্ণ সমর্থন জানিয়েছে জামায়াত    নরসিংদীতে কোটা আন্দোলনে পুলিশের সঙ্গে সংঘর্ষে স্কুলশিক্ষার্থী নিহত    নাটোরে মিছিলের প্রস্তুতির সময় ১৮ স্কুলছাত্রকে পুলিশে দিলেন প্রধান শিক্ষক    জুলাইয়ের ২১, ২৩ ও ২৫ তারিখের এইচএসসি পরীক্ষা স্থগিত    ছাত্রলীগ-কোটা আন্দোলনকারিদের সংঘর্ষ, ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ    কোটা আন্দোলনে রেসিডেনসিয়াল কলেজের শিক্ষার্থী ফারহান নিহত    শ্রীমঙ্গলে চাঞ্চল্যকর আইনজীবী হত্যাকাণ্ডে জড়িত ২জন গ্রেপ্তার    চট্টগ্রাম রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে মিছিল    চুয়াডাঙ্গায় শিক্ষার্থীদের সড়ক অবরোধ; ছাত্রলীগের হামলা    আজ বন্ধ থাক‌বে ভারতীয় ভিসা সেন্টার    উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত    টাঙ্গাইলে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া    মিরপুর ১০ নম্বরে সংঘর্ষ চলাকালীন পুলিশ বক্সে আগুন

নেপালি একজন শেরপা গাইড বুধবার রেকর্ড ৩০তম বারের মতো মাউন্ট এভারেস্টের চূড়ায় আরোহণ করেছেন। মাত্র ১০ দিনের ব্যবধানে তিনি এক সেশনে দ্বিতীয়বারের মতো পর্বত চূড়ায় ওঠেন।

সাধারণ পর্বতারোহীদের এভারেস্টের চূড়ায় আরোহণ করতে বেশ কয়েক দিন সময় লাগে। পর্বতারোহীদের পক্ষে অল্প সময়ের মধ্যে একাধিক আরোহণ করা খুব বিরল ঘটনা।

নেপালের পর্যটন কর্মকর্তা খিম লাল গৌতম জানান, ৫৪ বছর বয়সী কামি রিতা শেরপা ঐতিহ্যবাহী দক্ষিণ-পূর্ব শৃঙ্গ পথ ধরে ৮,৮৪৯ মিটার (২৯,০৩২ ফুট) শৃঙ্গে পৌঁছান। গত ১২ মে ২৯তম বারের মতো শৃঙ্গ আরোহণ করেছিলেন কামি রিতা।

বেস ক্যাম্পের এক্সপিডিশন মনিটরিং অ্যান্ড ফ্যাসিলিটেশন ফিল্ড অফিসের প্রধান গৌতম সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট এক্স-এ এক পোস্টে বলেছেন, তিনি ‘নিজের রেকর্ড ভেঙেছেন। এটি বিশ্বের শীর্ষ চূড়ায় তার ৩০তম আরোহণ।’

কামি রিতা ১৯৯৪ সালে প্রথম এভারেস্টে আরোহণ করেছিলেন এবং তখন থেকে প্রায় প্রতি বছরই তিনি এটা করেছেন। তিন বছর তিনি চূড়ায় উঠতে পারেননি কারণ, কর্তৃপক্ষ বিভিন্ন কারণে পর্বতটি বন্ধ করে রাখে।

কামি রিতার পর সবচেয়ে বেশি ২৭ বার এভারেস্ট জয় করেছেন আরেক শেরপা পর্বতারোহী।

এনএএন টিভি


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।