ঢাকা, বাংলাদেশ | মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   দেশের বাজারে আরও বেড়েছে স্বর্ণের দাম    ঢাকাসহ রাতে ১০ অঞ্চলে ঝড়ের আভাস    নরসিংদীতে ৩ বছরের শিশুর মৃতদেহ উদ্ধারসহ ৩ জন আটক    হজ ক্যাম্পে কোনো ধরনের হয়রানি ও ভোগান্তির স্বীকার হননি –ধর্মমন্ত্রী    বেনজীরের ৭ পাসপোর্টের সন্ধান মিলল    আজকে দেশের তাপমাত্রা    ঈদযাত্রায় সড়কে নিহত হয়েছেন ২৩০ জন: বিআরটিএ    আগামী ১০ জুলাই গ্যাটকো দুর্নীতি মামলায় অভিযোগ গঠন শুনানি    পটুয়াখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু    এ সফর ছিল সংক্ষিপ্ত, কিন্তু অত্যন্ত ফলপ্রসূ –প্রধানমন্ত্রী    ফেনীতে খুন হওয়া সুমন ছিলেন মা-বাবার শেষ অবলম্বন    পুঁজিবাজারে সূচকের সঙ্গে বাড়ল লেনদেনও    ঈদের মাসে ২৩ দিনে প্রবাসী আয় এল ২০৫ কোটি ডলার    বিয়ের জন্য সাঁজতে পার্লারে গিয়ে তরুণী নিহত সাবেক প্রেমিকের গুলিতে    অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী

ইতালির মিলানে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলনায়তনে ব্যবসায়ীসহ সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে একটি সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৪ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকেলে ইতালির মিলানে এ সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের কষ্টার্জিত রেমিট্যান্স সঠিকভাবে প্রেরণ এবং ডিজিটাল হুন্ডির মাধ্যমে অর্থ প্রেরণে সম্ভাব্য সকল ক্ষতিসমূহ তুলে ধরা হয়। এসব মাধ্যমে টাকা প্রেরণের কারণসমূহ ও তা সমাধানের লক্ষ্যে সরকারের করণীয় বিষয়সমূহ চিহ্নিত করতে রেমিট্যান্স প্রেরণকারী ও মানি ট্রান্সফারের ব্যবসায়ীদের মধ্যে উন্মুক্ত আলোচনা হয়।

এ সময় প্রবাসীদের পক্ষ থেকে অর্থ প্রেরণে ফি মওকুফ, ওয়েজ আর্নার্স বন্ড এর সিলিং উঠিয়ে দেওয়া, বাংলাদেশের ব্যাংক সমূহে রেমিট্যান্স গ্রহণকারীদের দ্রুততম সময়ে টাকা প্রদান, ইতালিতে জনতা এক্সচেঞ্জ কোম্পানির এজেন্ট ব্যাংকিং চালু করা এবং প্রবাসীদের সঞ্চয় জমা রাখা ও প্রয়োজনে দেশে প্রেরণের জন্য বাংলাদেশ হতে তফসিলি যে কোনো ব্যাংকের শাখা ইতালিতে প্রতিষ্ঠার জন্য জোরালো আবেদন জানানো হয়।

সভায় কনস্যাল জেনারেল এম জে এইচ জাবেদ বলেন, সেবাগ্রহীতা প্রবাসীদের উন্নত কনস্যুলার সেবা প্রদানে কনস্যুলেট বদ্ধ পরিকর এবং বৈধ পথে রেমিট্যান্স প্রেরণের ক্ষেত্রে প্রবাসীদের সমস্যাসমূহ সমাধানে কনস্যুলেটের পক্ষ থেকে সকল প্রচেষ্টা অব্যাহত থাকবে। শেষে বৈধভাবে বাংলাদেশে রেমিট্যান্স প্রেরণের লক্ষ্যে একটি সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য উত্তর ইতালি প্রবাসীদের আহ্বান জানান কনস্যাল জেনারেল।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন, বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলানের শ্রম কনসাল সাব্বির আহমেদ, ভাইস-কনসাল এএসএম তাজ-উল-ইসলাম এবং জনতা ব্যাংক লিমিটেড এর সহকারী মহাব্যবস্থাপক মো. শাহাদৎ হোসেনসহ অনেকেই।

 


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।