ঢাকা, বাংলাদেশ | মঙ্গলবার, ২১ মে, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   আজ অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং ঢাকায় আসেন    রাইসির হেলিকপ্টার দুর্ঘটনায় যুক্তরাষ্ট্রের কোনো হাত নেই: মার্কিন প্রতিরক্ষামন্ত্রী    নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে ইজিবাইক চালক খুন, যাত্রী আটক    ‘৪৭ ডিগ্রি তাপমাত্রা, রেড অ্যালার্ট’ জারি ভারতের দিল্লিতে    রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের পর যুক্তরাষ্ট্রের সহায়তা চেয়েও পায়নি ইরান    পুত্র সন্তানের মা হয়েছেন বলিউডের জনপ্রিয় অভিনেত্রী ইয়ামি গৌতম    এভারেস্টের পর প্রথম বাংলাদেশি হিসেবে লোৎসে জয় করলেন বাবর    আন্তর্জাতিক চা দিবস আজ    কাকে বিয়ে করছেন দক্ষিণী অভিনেত্রী আনুশকা?    চুয়াডাঙ্গা ২৫০ শয্যা হাসপাতাল উ‌দ্বোধন হ‌লেও মে‌লে‌নি অনুম‌তি    নাগরিকত্ব ফিরে পেয়ে প্রথমবার ভোট দিলেন অক্ষয়    দুই বোনকে হাতুড়িপেটা করা সেই ছাত্রলীগ নেতা বহিষ্কার    ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক    মুগদায় গলায় ফাঁসি দিয়ে গৃহবধূর আত্মহত্যা    স্নাতকের চূড়ান্ত ফলে তৃতীয় হয়েছেন সেই অবন্তিকা

১ মে ২০২৪ তারিখে মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমিক দিবস ২০২৪ উপলক্ষ্যে নরসিংদী সার্কিট হাউজ প্রাঙ্গণ হতে একটি বর্নাঢ্য র‍্যালি ও নরসিংদী জেলা শিশু একাডেমি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির আসন অলংকরণ করেন জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট ড. বদিউল আলম।
“শ্রমিক-মালিক গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ” প্রতিপাদ্যকে উপজীব্য করে এবারের মে দিবস জাতীয়ভাবে উদযাপিত হচ্ছে। প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, যুগে যুগে দেশে দেশে যত সভ্যতা গড়ে উঠেছে —তা গড়ে উঠেছে শ্রমিকের শ্রমে ও ঘামে। মে দিবস সেই সকল শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার ঐতিহাসিক মুহুর্তকে স্মরণ করিয়ে দেয়। তিনি মালিকদের প্রতি সকল স্তরের শ্রমিকদের জন্য একটি নিরাপদ ও স্বাস্থ্যকর কর্মপরিবেশ নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।
শ্রমিকদের অধিকার নিশ্চিত করতে বঙ্গবন্ধু ১৯৭২ সালের সংবিধানে স্বতন্ত্র অনুচ্ছেদ সংযোজন করেছেন। বঙ্গবন্ধুর ঐকান্তিক প্রচেষ্টায় স্বাধীনতার অব্যবহিত পরপরই বাংলাদেশ আন্তর্জাতিক শ্রম সংস্থার সদস্যপদ অর্জন করে। শ্রমিকদের কল্যাণে মাননীয় প্রধানমন্ত্রী নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। অতি সম্প্রতি শ্রমিকদের মজুরির হার বৃদ্ধির উদ্দেশ্যে একটি মজুরি বোর্ড গঠন করা হয়েছে।
শিশুশ্রমসহ অমানবিক সমস্ত শ্রম থেকে সুরক্ষা দিতে তিনি সকলের প্রতি আহ্বান জানান। শ্রমিকদের মজুরি বৃদ্ধি ও সুস্থ কর্মপরিবেশ নিশ্চিতকল্পে জেলা প্রশাসন ভবিষ্যতেও শ্রমিকদের পক্ষে কাজ করবে বলে অঙ্গীকার ব্যক্ত করেন জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট মহোদয়।
এনএএন টিভি / বশির আহমেদ মোল্লা


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।