ঢাকা, বাংলাদেশ | মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   দেশের বাজারে আরও বেড়েছে স্বর্ণের দাম    ঢাকাসহ রাতে ১০ অঞ্চলে ঝড়ের আভাস    নরসিংদীতে ৩ বছরের শিশুর মৃতদেহ উদ্ধারসহ ৩ জন আটক    হজ ক্যাম্পে কোনো ধরনের হয়রানি ও ভোগান্তির স্বীকার হননি –ধর্মমন্ত্রী    বেনজীরের ৭ পাসপোর্টের সন্ধান মিলল    আজকে দেশের তাপমাত্রা    ঈদযাত্রায় সড়কে নিহত হয়েছেন ২৩০ জন: বিআরটিএ    আগামী ১০ জুলাই গ্যাটকো দুর্নীতি মামলায় অভিযোগ গঠন শুনানি    পটুয়াখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু    এ সফর ছিল সংক্ষিপ্ত, কিন্তু অত্যন্ত ফলপ্রসূ –প্রধানমন্ত্রী    ফেনীতে খুন হওয়া সুমন ছিলেন মা-বাবার শেষ অবলম্বন    পুঁজিবাজারে সূচকের সঙ্গে বাড়ল লেনদেনও    ঈদের মাসে ২৩ দিনে প্রবাসী আয় এল ২০৫ কোটি ডলার    বিয়ের জন্য সাঁজতে পার্লারে গিয়ে তরুণী নিহত সাবেক প্রেমিকের গুলিতে    অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মূলধারার জনপ্রতিনিধি বাঙালি বীরদের সংবর্ধনা সমাবেশ অনুষ্ঠিত হবে আগামী ২৪ সেপ্টেম্বর। নিউইয়র্ক সিটির কুইন্সে লাগোয়ার্ডিয়া প্লাজা হোটেলের বলরুমে এ সংবর্ধনা সমাবেশের আয়োজন করা হয়েছে। আমেরিকায় প্রবাসীদের মধ্যে পথিকৃত হিসেবে বিবেচিত এসব বাঙালি বীরকে সংবর্ধনার আয়োজন করছে ‘বাংলাদেশ প্রতিদিন উত্তর আমেরিকা সংস্করণ’ ও এনওয়াই প্রতিদিন ডটকম।

নিউইয়র্ক, নিউ জার্সি, মিশিগান, পেনসিলভেনিয়া, নিউ হ্যামশায়ার, ম্যাসাচুসেটস, রোড আইল্যান্ড, জর্জিয়া, ফ্লোরিডা, টেক্সাস প্রভৃতি স্টেট পার্লামেন্ট, সিটি কাউন্সিল, কাউন্টি পর্যায়ে নির্বাচিত ২৭ জনেরও অধিক বাংলাদেশি এই অনুষ্ঠানে অংশগ্রহণের সম্মতি জানিয়েছেন। এর বাইরে আরও ৮ জনের তালিকা পাওয়া গেলেও নানাবিধ কারণে উপস্থিত হতে অপারগতা প্রকাশ করেছেন। তবে তারাও এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সর্বাত্মকভাবে।

উল্লেখ্য, বছর চারেক আগে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সহযোগিতায় সে সময়ের কয়েকজন নির্বাচিত জনপ্রতিনিধিকে সংবর্ধনা দেয় বাংলাদেশ প্রতিদিন। সেটি অনুষ্ঠিত হয় জ্যাকসন হাইটসে বিলাসবহুল একটি পার্টি হলে। সেই সমাবেশে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এ মোমেন।
আমেরিকান স্বপ্নপূরণে মূলধারায় সম্পৃক্ত হবার বিকল্প নেই-এমন বক্তব্য/মতামত/অভিমত হরদম উচ্চারিত হলেও সামর্থ্য থাকা সত্বেও অনেকে সে পথে পা বাড়ান না। এমনি অবস্থায় নানাবিধ সীমাবদ্ধতার মধ্যেও ৩৭ জনের মতো বাঙালি বিভিন্ন পর্যায়ে বিজয় অর্জনে সক্ষম হয়েছেন। উঠতি কম্যুনিটি হিসেবে এটাও বাঙালির জন্যে কম গৌরবের নয়। বহুজাতিক সমাজে বাঙালির উত্থানের এই অবিস্মরণীয় অধ্যায়কে ইতিহাসের অংশ হিসেবে পরিণত করার আগ্রহ থেকেই শনিবারের এ সমাবেশ।
বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের বিভিন্ন শ্রেণি পেশায় সাফল্য অর্জনকারীরা ছাড়াও সমাবেশে বীর মুক্তিযোদ্ধাদের বিশেষভাবে আমন্ত্রণ জানানো হয়েছে। বাংলাদেশের এই বীর যোদ্ধাগণের হাত থেকেই সম্মাননা ক্রেস্ট গ্রহণ করবেন মার্কিন মুল্লুকে বাঙালি সংস্কৃতিকে উজ্জীবিত করার নিরন্তর প্রয়াসে লিপ্ত এসব জনপ্রতিনিধিগণ। এজন্যেই তাদের ‘যুক্তরাষ্ট্রে বাঙালি বীর’ হিসেবে অভিহিত করা হয়েছে।


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।