ঢাকা, বাংলাদেশ | মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   দেশের বাজারে আরও বেড়েছে স্বর্ণের দাম    ঢাকাসহ রাতে ১০ অঞ্চলে ঝড়ের আভাস    নরসিংদীতে ৩ বছরের শিশুর মৃতদেহ উদ্ধারসহ ৩ জন আটক    হজ ক্যাম্পে কোনো ধরনের হয়রানি ও ভোগান্তির স্বীকার হননি –ধর্মমন্ত্রী    বেনজীরের ৭ পাসপোর্টের সন্ধান মিলল    আজকে দেশের তাপমাত্রা    ঈদযাত্রায় সড়কে নিহত হয়েছেন ২৩০ জন: বিআরটিএ    আগামী ১০ জুলাই গ্যাটকো দুর্নীতি মামলায় অভিযোগ গঠন শুনানি    পটুয়াখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু    এ সফর ছিল সংক্ষিপ্ত, কিন্তু অত্যন্ত ফলপ্রসূ –প্রধানমন্ত্রী    ফেনীতে খুন হওয়া সুমন ছিলেন মা-বাবার শেষ অবলম্বন    পুঁজিবাজারে সূচকের সঙ্গে বাড়ল লেনদেনও    ঈদের মাসে ২৩ দিনে প্রবাসী আয় এল ২০৫ কোটি ডলার    বিয়ের জন্য সাঁজতে পার্লারে গিয়ে তরুণী নিহত সাবেক প্রেমিকের গুলিতে    অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী

দক্ষিণ কোরিয়ার সামরিক কর্মকর্তারা বলেছেন, উত্তর কোরিয়া সাগর অভিমুখে একটি সন্দেহজনক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে। আজ রোববার উত্তর কোরিয়া তার পূর্ব উপকূল থেকে ক্ষেপণাস্ত্রটি ছোড়ে। দক্ষিণ কোরিয়ার ভাষ্য সত্য হলে গত জুনের পর এটাই হবে উত্তর কোরিয়ার প্রথম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা।
দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলছে, স্থানীয় সময় আজ সকাল ৭টার ঠিক আগে উত্তর কোরিয়ার একটি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র ছোড়ার বিষয়টি তারা শনাক্ত করেছে। পিয়ংইয়ং থেকে ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের উত্তরের একটি স্থান থেকে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়। ক্ষেপণাস্ত্রটি ৬০ কিলোমিটার উচ্চতা দিয়ে উড়ে প্রায় ৬০০ কিলোমিটার পথ অতিক্রম করে।

যৌথ মহড়ায় অংশ নিতে মার্কিন বিমানবাহী একটি রণতরী দক্ষিণ কোরিয়ায় আসার দিন কয়েকের মাথায় সন্দেহজনক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। এদিকে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস দক্ষিণ কোরিয়া সফরে আসছেন।

উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক অস্ত্র পরীক্ষার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে একটি গুরুতর উসকানিমূলক কাজ হিসেবে অভিহিত করেছে সিউল।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, তাদের বাহিনী পূর্ণ প্রস্তুতির ভঙ্গি বজায় রেখেছে। নজরদারি ও সতর্কতা জোরদার করা হয়েছে। তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করছে।

দক্ষিণ কোরিয়ার পূর্ব উপকূলে যৌথ মহড়ায় অংশ নিতে গত শুক্রবার দেশটির দক্ষিণের বন্দর শহর বুসানে এসে ভেড়ে যুক্তরাষ্ট্রের পারমাণবিক শক্তিচালিত বিমানবাহী রণতরি ইউএসএস রোনাল্ড রিগ্যান। কোরীয় উপদ্বীপে শান্তি-স্থিতিশীলতার স্বার্থে এই মহড়া হবে বলে উল্লেখ করেছে দক্ষিণ কোরিয়ার নৌবাহিনী।

অঞ্চলটি সফর করবেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। এর অংশ হিসেবে তিনি দক্ষিণ কোরিয়া যাবেন। তিনি জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের শেষকৃত্যে অংশ নেবেন।


One Reply to “সন্দেহজনক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া”

Comments are closed.

প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।