ঢাকা, বাংলাদেশ | মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   দেশের বাজারে আরও বেড়েছে স্বর্ণের দাম    ঢাকাসহ রাতে ১০ অঞ্চলে ঝড়ের আভাস    নরসিংদীতে ৩ বছরের শিশুর মৃতদেহ উদ্ধারসহ ৩ জন আটক    হজ ক্যাম্পে কোনো ধরনের হয়রানি ও ভোগান্তির স্বীকার হননি –ধর্মমন্ত্রী    বেনজীরের ৭ পাসপোর্টের সন্ধান মিলল    আজকে দেশের তাপমাত্রা    ঈদযাত্রায় সড়কে নিহত হয়েছেন ২৩০ জন: বিআরটিএ    আগামী ১০ জুলাই গ্যাটকো দুর্নীতি মামলায় অভিযোগ গঠন শুনানি    পটুয়াখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু    এ সফর ছিল সংক্ষিপ্ত, কিন্তু অত্যন্ত ফলপ্রসূ –প্রধানমন্ত্রী    ফেনীতে খুন হওয়া সুমন ছিলেন মা-বাবার শেষ অবলম্বন    পুঁজিবাজারে সূচকের সঙ্গে বাড়ল লেনদেনও    ঈদের মাসে ২৩ দিনে প্রবাসী আয় এল ২০৫ কোটি ডলার    বিয়ের জন্য সাঁজতে পার্লারে গিয়ে তরুণী নিহত সাবেক প্রেমিকের গুলিতে    অভিন্ন নদীর টেকসই ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়েছে: প্রধানমন্ত্রী

স্মার্টফোন ব্যবহার এখন দৈনন্দিন জীবনেরই অংশ। আর এখনকার সর্বাধুনিক স্মার্টফোনগুলোতে ক্রমাগত প্রসেসিং শক্তি বাড়ছে। সেইসঙ্গে বড় ব্যাটারি আর দ্রুতগতির চার্জিং প্রযুক্তিও থাকছে। কিন্তু দেখা যাচ্ছে, কিছু কিছু ক্ষেত্রে কাজের সময় ফোন অতিরিক্ত গরম হয়ে যাচ্ছে।

চার্জ দেওয়ার সময়, ভিডিও চালানো বা ধারণ করার সময় কিংবা গেমিং বা ভারী কোনো অ্যাপ ব্যবহারের সময় ফোন বেশি গরম হচ্ছে। আর ফোন গরম হয়ে যাওয়ার সমস্যার সম্মুখীন হতে হয় কম বেশি সবাইকে। অধিকাংশ ক্ষেত্রে ফোন গরম হওয়ার বিষয়টিকে হার্ডওয়্যার সংশ্লিষ্ট বিষয় বলে ধরা হয়।

তবে কিছু পরামর্শ মেনে চললে ফোনকে অতিরিক্ত গরম হওয়া থেকে ঠেকানো যায়। তাই এমন পরিস্থিতিতে ফোন ঠান্ডা রাখতে যা করবেন

রোদ থেকে সাবধান

যেকোনো মোবাইল ফোন সরাসরি সূর্যের তাপ শুষে নেয়। পাশাপাশি সকালে রোদে ব্যবহারের সময় ফোনে ব্রাইটনেস বাড়িয়ে নেওয়া হয়। যার ফলে ব্যাটারি বেশি ব্যয় হয়। ফলে ফোন গরম হয়ে যায়। তাই ফোন যতটা সম্ভব রোদে ব্যবহার না করাই ভালো। তাতে সমস্যা খানিকটা হলেও কমবে।

তুলনামূলক কম ব্যবহার

যত ব্যবহার করা হবে ততই গরম হয়ে যাওয়ার সম্ভবনা বেশি। পাশাপাশি ভিডিওর কারণেও অনেক ক্ষেত্রে মোবাইল গরম হয়ে যায়। একইসঙ্গে ব্লুটুথ ও হটস্পট ব্যবহারও ফোন গরম হওয়ার কারণ। তাই সেসব ক্ষেত্রে কিছুক্ষণের জন্য ব্লুটুথ ও হটস্পট বন্ধ করে ফোন সুইচ অফ করে রাখুন।

স্মার্টফোনের কভার বা কেস সরিয়ে ফেলুন

অনেকেই অনেক সময় স্মার্টফোনের সঙ্গে অতিরিক্ত কভার বা কেস যুক্ত করে ব্যবহার করেন। এ ধরনের কেস ফোন থেকে বের হওয়া গরম আটকে রেখে ফোন বেশি গরম করে তোলো। ফোন যদি অতিরিক্ত গরম হয় তবে এ ধরনের কেস বা কভার সরিয়ে ফেলুন। এতে ফোন কম গরম হবে।

চার্জ দেওয়ার সময় শক্ত স্থানে রাখুন

যখন স্মার্টফোনে চার্জ দেবেন তখন তা শক্ত কোনো পৃষ্ঠের ওপর রাখবেন। তাপ শোষণ করে এমন পৃষ্ঠ যেমন সোফা বা বিছানার ওপর রেখে ফোন চার্জ দেবেন না। চার্জের সময় ফোন থেকে যে গরম বের হয়, তা আটকে গিয়ে ফোন আরও বেশি গরম করে তোলে।

সারা রাত চার্জার লাগিয়ে রাখবেন না

অনেকেই ফোনের সঙ্গে সারারাত চার্জার লাগিয়ে রাখেন। সারা রাত চার্জ দেওয়ার ফলে দীর্ঘ মেয়াদে ব্যাটারির সক্ষমতার ওপর প্রভাব পড়ে এবং ফোন গরম হয়। অনেক সময় অতিরিক্ত গরমে ফোনে আগুন লাগার ঘটনাও ঘটতে পারে।

অননুমোদিত চার্জার ও ব্যাটারি ব্যবহারে না

আসল নির্মাতার তৈরি নয় এমন কিছু চার্জার ও ব্যাটারি ব্যবহারে ফোন গরম হয়। তাই ফোনে চার্জ দেওয়ার সময় আসল চার্জার ব্যবহার করা হচ্ছে কিনা তা দেখে নিতে ভুলবেন না।


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।