ঢাকা, বাংলাদেশ | রবিবার, ২১ জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে নিহত দুই তরুণ    কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘর্ষে এখন পর্যন্ত ১১ জনের মৃত্যুর খবর    আন্দোলনকারীদের পূর্ণ সমর্থন জানিয়েছে জামায়াত    নরসিংদীতে কোটা আন্দোলনে পুলিশের সঙ্গে সংঘর্ষে স্কুলশিক্ষার্থী নিহত    নাটোরে মিছিলের প্রস্তুতির সময় ১৮ স্কুলছাত্রকে পুলিশে দিলেন প্রধান শিক্ষক    জুলাইয়ের ২১, ২৩ ও ২৫ তারিখের এইচএসসি পরীক্ষা স্থগিত    ছাত্রলীগ-কোটা আন্দোলনকারিদের সংঘর্ষ, ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ    কোটা আন্দোলনে রেসিডেনসিয়াল কলেজের শিক্ষার্থী ফারহান নিহত    শ্রীমঙ্গলে চাঞ্চল্যকর আইনজীবী হত্যাকাণ্ডে জড়িত ২জন গ্রেপ্তার    চট্টগ্রাম রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে মিছিল    চুয়াডাঙ্গায় শিক্ষার্থীদের সড়ক অবরোধ; ছাত্রলীগের হামলা    আজ বন্ধ থাক‌বে ভারতীয় ভিসা সেন্টার    উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত    টাঙ্গাইলে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া    মিরপুর ১০ নম্বরে সংঘর্ষ চলাকালীন পুলিশ বক্সে আগুন

বিজ্ঞানীরা ১৫৫ মিলিয়ন বছরের পুরনো স্টারফিশ সদৃশ প্রাণীর সন্ধান পেয়েছেন। এটি বিজ্ঞানীদের একটি অবিশ্বাস্য আবিষ্কার। এটি মিলিয়ন বছরের পুরানো একটি প্রাণী যা নিজেকে ক্লোন করার ক্ষমতা রাখে।

এনডিটিভির খবর অনুসারে, আবিষ্কারের বিষয়ে একটি গবেষণায় দেখা গেছে স্টারফিশের মতো এই প্রাণিটির ছয়টি বাহু রয়েছে এবং এটি তার দেহকে পুনরুজ্জীবিত করতে পারে।

সায়েন্স অ্যালার্টের তথ্য অনুযায়ী, ২০১৮ সালে জার্মানির একটি চুনাপাথরের মজুত খনন করা হয়েছিল। সেখানে পাওয়া যায় এই জীবাশ্মটি। এটা একসময় প্রবাল তৃণভূমি এবং স্পঞ্জ বিছানায় ভরা গভীর উপহ্রদ ছিল।

গবেষকরা জানিয়েছেন, এটিই নতুন প্রজাতির ভঙ্গুর নক্ষত্রের একমাত্র পরিচিত নমুনা। বিজ্ঞানীরা এটার নাম দিয়েছেন ওফিয়াক্টিস হেক্স।

ক্লোনাল ফ্র্যাগমেন্টেশন জীবকে তার নিজের দেহের অংশগুলি ভেঙে এবং তাদের পুনরায় বৃদ্ধি করে জিনগতভাবে অভিন্ন সন্তান জন্মদিতে দেয়। প্রক্রিয়াটিকে ফিসিপ্যারিটি বলা হয়। যদিও ক্লোনাল ফ্র্যাগমেন্টেশনের জীববিজ্ঞান এবং বাস্তুশাস্ত্র তুলনামূলকভাবে ভালভাবে বোঝা যায়। তবে এই ঘটনাটির বিবর্তন এবং ভূতাত্ত্বিক ইতিহাস সম্পর্কে কার্যত কিছুই জানা যায় না।

এনএএন টিভি


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।