ঢাকা, বাংলাদেশ | রবিবার, ২১ জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে নিহত দুই তরুণ    কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘর্ষে এখন পর্যন্ত ১১ জনের মৃত্যুর খবর    আন্দোলনকারীদের পূর্ণ সমর্থন জানিয়েছে জামায়াত    নরসিংদীতে কোটা আন্দোলনে পুলিশের সঙ্গে সংঘর্ষে স্কুলশিক্ষার্থী নিহত    নাটোরে মিছিলের প্রস্তুতির সময় ১৮ স্কুলছাত্রকে পুলিশে দিলেন প্রধান শিক্ষক    জুলাইয়ের ২১, ২৩ ও ২৫ তারিখের এইচএসসি পরীক্ষা স্থগিত    ছাত্রলীগ-কোটা আন্দোলনকারিদের সংঘর্ষ, ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ    কোটা আন্দোলনে রেসিডেনসিয়াল কলেজের শিক্ষার্থী ফারহান নিহত    শ্রীমঙ্গলে চাঞ্চল্যকর আইনজীবী হত্যাকাণ্ডে জড়িত ২জন গ্রেপ্তার    চট্টগ্রাম রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে মিছিল    চুয়াডাঙ্গায় শিক্ষার্থীদের সড়ক অবরোধ; ছাত্রলীগের হামলা    আজ বন্ধ থাক‌বে ভারতীয় ভিসা সেন্টার    উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত    টাঙ্গাইলে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া    মিরপুর ১০ নম্বরে সংঘর্ষ চলাকালীন পুলিশ বক্সে আগুন

৬০ বছরের অপেক্ষার পর স্থানীয় সময় গত রবিবার মহাকাশে দীর্ঘ প্রতীক্ষিত যাত্রা সম্পন্ন করলেন তিনি। তার নাম এড ডোয়াইট। তিনি ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ মহাকাশচারী প্রার্থী।

মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির আমলে প্রাথমিকভাবে নাসার কাছে বিমানবাহিনীর সুপারিশে এড ডোয়াইটকে ১৯৬৩ সালের মহাকাশচারীর দল থেকে শেষ সময়ে বাদ দিয়ে দেওয়া হয়। এতে শুধু ভবিষ্যতের জেমিনি এবং অ্যাপোলো মহাকাশচারীদের অন্তর্ভুক্ত ছিল, যেমন বাজ অলড্রিন এবং মাইকেল কলিন্স।

এড ডোয়াইটের যোগ্যতা থাকা সত্ত্বেও ১৯৭৮ সাল পর্যন্ত নাসা তাকে প্রথম কৃষ্ণাঙ্গ মহাকাশচারী নির্বাচন করেনি। এরপর গুইওন ব্লুফোর্ড ১৯৮৩ সালে মহাকাশে প্রথম আফ্রিকান আমেরিকান কৃষ্ণাঙ্গ হয়েছিলেন। ১৯৮০ সালে সোভিয়েত ইউনিয়ন প্রথম কৃষ্ণাঙ্গ মহাকাশচারী আর্নালদো তামায়ো মেন্ডেজ, আফ্রিকান বংশোদ্ভূত কিউবানকে নিয়ে যাত্রা করে।

১৯৬৬ সালে সামরিক বাহিনী ছাড়ার পর এড ডোয়াইট বিভিন্ন পেশায় নিয়োজিত ছিলেন। এর মধ্যে রয়েছে আইবিএম। ১৯৭০ সালের শেষের দিকে ভাস্কর্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের আগে তিনি একটি নির্মাণ কোম্পানি প্রতিষ্ঠা করেন। তার ভাস্কর্য, যা কৃষ্ণাঙ্গদের ইতিহাসকে গুরুত্ব দেয়, এমন কয়েকটি শিল্পকর্ম মহাকাশে পাঠানো হবে।

জেফ বেজোসের রকেট সংস্থা ব্লু অরিজিন‌ মাইক্রো ব্লগিং সাইট এক্স-এ বলেছে, ‘আমরা এইমাত্র আমাদের সপ্তম মানব স্পেসফ্লাইট এবং নিউ শেপার্ড প্রোগ্রামের জন্য ২৫ তম ফ্লাইট সম্পূর্ণ করেছি। আমাদের এনএস২৫ মহাকাশচারী ক্রুতে রয়েছেন ম্যাসন অ্যাঞ্জেল, সিলভাইন চিরন, এড ডোয়াইট, ক্যান হেস, ক্যারল শ্যালার এবং গোপি থোটাকুরা।’

অন্য পাঁচজন অভিযাত্রীর সঙ্গে মহাকাশ ভ্রমণটিকে ঐতিহাসিক মুহূর্ত বলে উল্লেখ করলেন এড ডোয়াইট। তিনি এটিকে ‘জীবন-পরিবর্তনকারী অভিজ্ঞতা’ বলে অভিহিত করেছেন।

এনএএন টিভি


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।