ঢাকা, বাংলাদেশ | বুধবার, ২৪ জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে নিহত দুই তরুণ    কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘর্ষে এখন পর্যন্ত ১১ জনের মৃত্যুর খবর    আন্দোলনকারীদের পূর্ণ সমর্থন জানিয়েছে জামায়াত    নরসিংদীতে কোটা আন্দোলনে পুলিশের সঙ্গে সংঘর্ষে স্কুলশিক্ষার্থী নিহত    নাটোরে মিছিলের প্রস্তুতির সময় ১৮ স্কুলছাত্রকে পুলিশে দিলেন প্রধান শিক্ষক    জুলাইয়ের ২১, ২৩ ও ২৫ তারিখের এইচএসসি পরীক্ষা স্থগিত    ছাত্রলীগ-কোটা আন্দোলনকারিদের সংঘর্ষ, ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ    কোটা আন্দোলনে রেসিডেনসিয়াল কলেজের শিক্ষার্থী ফারহান নিহত    শ্রীমঙ্গলে চাঞ্চল্যকর আইনজীবী হত্যাকাণ্ডে জড়িত ২জন গ্রেপ্তার    চট্টগ্রাম রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে মিছিল    চুয়াডাঙ্গায় শিক্ষার্থীদের সড়ক অবরোধ; ছাত্রলীগের হামলা    আজ বন্ধ থাক‌বে ভারতীয় ভিসা সেন্টার    উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত    টাঙ্গাইলে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া    মিরপুর ১০ নম্বরে সংঘর্ষ চলাকালীন পুলিশ বক্সে আগুন

ইউক্রেন সরকার সোমবার ছয়জন উপ-প্রতিরক্ষা মন্ত্রীকে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছে। চলতি মাসের শুরুতে নতুন প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ দেওয়ার পর এ সিদ্ধান্ত নিল দেশটির সরকার।

কেন তাদের বরখাস্ত করা হলো সে বিষয়ে কোনো ব্যাখ্যা জানানো হয়নি।

বরখাস্ত উপমন্ত্রীদের মধ্যে একজন রয়েছেন হানা মালিয়ার। তিনি ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের বিষয়ে পাবলিক আপডেট জারি করতেন।

প্রায় দুই সপ্তাহ আগে ওলেক্সি রেজনিকভের স্থানে রুস্তেম উমেরভকে প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ দেওয়া হয়। 

রেজনিকভ মন্ত্রী থাকার সময় তার মন্ত্রাণালয়টি দুর্নীতিগ্রস্ত ছিল বলে অভিযোগ পাওয়া যায়। যদিও তিনি নিজে কোনো অভিযোগের মুখোমুখি হননি।

উমেরভ যখন পদটি নেন, তখন অগ্রাধিকারের ভিত্তিতে কিছু কাজ করার কথা বলেছিলেন।

এর মধ্যে রয়েছে- প্রতিরক্ষা বাহিনীর সমন্বয়ের জন্য মন্ত্রণালয়কে প্রধান প্রতিষ্ঠান করা, প্রত্যেক সৈনিকের মান বৃদ্ধি করা, ইউক্রেনের সামরিক শিল্পের বিকাশ এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াই করা।

রুস্তেম উমেরভ মুসলিম সংখ্যালঘু ক্রিমিয়ান তাতার সম্প্রদায়ের একজন নেতৃস্থানীয় সদস্য। দ্য গার্ডিয়ান জানিয়েছে, উমেরভ সোভিয়েত উজবেকিস্তানে জন্মগ্রহণ করেন।

তার পরিবারকে স্ট্যালিনের অধীনে নির্বাসিত করা হয়েছিল এবং ১৯৮০ থেকে ১৯৯০ এর দশকে তাতারদের ফিরে আসার অনুমতি দেওয়া হলে শৈশব বয়সেই তিনি ইউক্রেনের ক্রিমিয়ায় ফিরে আসেন।

৪১ বছর বয়সি উমেরভ ২০০৪ সালে টেলিকম ব্যবসা শুরু করেন এবং ২০১৯ সালে সংসদ সদস্য নির্বাচিত হন।

তিনি ক্রিমিয়া প্ল্যাটফর্মের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন;

যা একটি আন্তর্জাতিক কূটনৈতিক প্রচেষ্টা; যার লক্ষ্য রাশিয়ার ২০১৪ সালে দখল করা অঞ্চলটিকে ইউক্রেনে সঙ্গে আবারো যুক্ত করা।

তিনি ক্রিমিয়ান তাতারদের ঐতিহাসিক নেতা মুস্তাফা জেমিলেভের উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন।

 

এনএএন টিভি


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।