ঢাকা, বাংলাদেশ | রবিবার, ২১ জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে নিহত দুই তরুণ    কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘর্ষে এখন পর্যন্ত ১১ জনের মৃত্যুর খবর    আন্দোলনকারীদের পূর্ণ সমর্থন জানিয়েছে জামায়াত    নরসিংদীতে কোটা আন্দোলনে পুলিশের সঙ্গে সংঘর্ষে স্কুলশিক্ষার্থী নিহত    নাটোরে মিছিলের প্রস্তুতির সময় ১৮ স্কুলছাত্রকে পুলিশে দিলেন প্রধান শিক্ষক    জুলাইয়ের ২১, ২৩ ও ২৫ তারিখের এইচএসসি পরীক্ষা স্থগিত    ছাত্রলীগ-কোটা আন্দোলনকারিদের সংঘর্ষ, ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ    কোটা আন্দোলনে রেসিডেনসিয়াল কলেজের শিক্ষার্থী ফারহান নিহত    শ্রীমঙ্গলে চাঞ্চল্যকর আইনজীবী হত্যাকাণ্ডে জড়িত ২জন গ্রেপ্তার    চট্টগ্রাম রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে মিছিল    চুয়াডাঙ্গায় শিক্ষার্থীদের সড়ক অবরোধ; ছাত্রলীগের হামলা    আজ বন্ধ থাক‌বে ভারতীয় ভিসা সেন্টার    উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত    টাঙ্গাইলে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া    মিরপুর ১০ নম্বরে সংঘর্ষ চলাকালীন পুলিশ বক্সে আগুন

একাই এক হ্যাকার বিশ্বের বিভিন্ন দেশের অনলাইন ব্যবহারকারীদের প্রায় ১০ বিলিয়ন পাসওয়ার্ড ফাঁস করেছে। একে ইতিহাসের সবচেয়ে বড় পাসওয়ার্ড ফাঁসের ঘটনা বলা হচ্ছে।

সাইবারনিউজের গবেষকরা জানিয়েছেন, হ্যাকিং ফোরামে ‘ওবামাকেয়ার’ নামের ওই হ্যাকার ফাঁস হওয়া সেই পাসওয়ার্ডের সংকলন প্রকাশ করেছে। রকইউ২০২৪ নামে এই সংকলনে গত ১০ বছরের বেশি সময় ধরে চুরি করা পাসওয়ার্ডগুলো জায়গা পেয়েছে।

আইনি সংস্থা সিমন্স অ্যান্ড সিমন্সের কর্মচারীদের ডাটাবেস ফাঁস করেছিল এই হ্যাকার। অনলাইন ক্যাসিনো আসক গ্যাম্বলার্স ও যুক্তরাষ্ট্রের নিউ জার্সির রোয়ান কলেজের শিক্ষার্থীদের আবেদনের ডাটাবেসও রক্ষা পায়নি তার হাত থেকে।

ফাঁস হওয়া পাসওয়ার্ড সংকলন নিয়ে গবেষণা করেছেন সাইবারনিউজের গবেষকরা। তাদের দাবি, গত ১০ বছরেরও বেশি সময় ধরে এসব পাসওয়ার্ড চুরি করা হয়েছে। এ নিয়ে তৃতীয়বারের মতো এই ধরনের ডাটাসেট হ্যাকিং ফোরামে প্রকাশ করা হয়েছে।

নতুন করে চুরি যাওয়া পাসওয়ার্ড রকইউ২০২৪ ডাটাসেটে যুক্ত করা হয়েছে। তবে এর মধ্যে অনেক পাসওয়ার্ড অনেক আগেই চুরি করা হয়েছিল।

২০২১ সালে রকইউ ২০২১ সংকলনে প্রায় ৮ দশমিক ৪ বিলিয়ন পাসওয়ার্ড প্রকাশ করা হয়েছিল। সর্বশেষ প্রকাশিত ডাটাসেটে ১৫ বিলিয়নের বেশি পাসওয়ার্ড রয়েছে।

এনএএন টিভি


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।