ঢাকা, বাংলাদেশ | রবিবার, ২১ জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে নিহত দুই তরুণ    কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘর্ষে এখন পর্যন্ত ১১ জনের মৃত্যুর খবর    আন্দোলনকারীদের পূর্ণ সমর্থন জানিয়েছে জামায়াত    নরসিংদীতে কোটা আন্দোলনে পুলিশের সঙ্গে সংঘর্ষে স্কুলশিক্ষার্থী নিহত    নাটোরে মিছিলের প্রস্তুতির সময় ১৮ স্কুলছাত্রকে পুলিশে দিলেন প্রধান শিক্ষক    জুলাইয়ের ২১, ২৩ ও ২৫ তারিখের এইচএসসি পরীক্ষা স্থগিত    ছাত্রলীগ-কোটা আন্দোলনকারিদের সংঘর্ষ, ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ    কোটা আন্দোলনে রেসিডেনসিয়াল কলেজের শিক্ষার্থী ফারহান নিহত    শ্রীমঙ্গলে চাঞ্চল্যকর আইনজীবী হত্যাকাণ্ডে জড়িত ২জন গ্রেপ্তার    চট্টগ্রাম রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে মিছিল    চুয়াডাঙ্গায় শিক্ষার্থীদের সড়ক অবরোধ; ছাত্রলীগের হামলা    আজ বন্ধ থাক‌বে ভারতীয় ভিসা সেন্টার    উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত    টাঙ্গাইলে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া    মিরপুর ১০ নম্বরে সংঘর্ষ চলাকালীন পুলিশ বক্সে আগুন

ভ্যাপসা গরমে ত্বকে নানা ধরনের ইনফেকশন হয়। আর বৃষ্টি হলে আবহাওয়া থাকে স্যাঁতসেঁতে। এসব থেকে বাঁচতে দরকার বাতাসের আর্দ্রতা থেকে ত্বক শুকনো আর সুরক্ষিত রাখা এবং কোনোরকম ব্যাকটেরিয়া বা ছত্রাকঘটিত সংক্রমণ হতে না দেয়া। তাই বৃষ্টির দিনে ত্বকের যত্নে হাতের কাছে রাখুন এই পাঁচ উপাদান।

গোলাপজল

গোলাপজলের সুগন্ধের সঙ্গে সবাই পরিচিত। আর গোলাপজল এমনই একটি উপাদান যা সারা বছর ত্বকের পরিচর্যায় ব্যবহার করা যায়। বর্ষায় ত্বক তেলতেলে হয়ে যাওয়ার প্রবণতা থাকে, আর গোলাপজল দিয়েই সেই বাড়তি তেলকে বাগ মানানো সম্ভব। তুলোয় করে গোলাপজল নিয়ে দিনে দু’তিনবার করে মুখটা মুছে নিন। এতে কাছে ঘেঁষতে পারবে না তেলভাব।

নিমপাতা

ব্যাকটেরিয়া বা ছত্রাকজাতীয় সংক্রমণ বর্ষাকালের একটি বড় সমস্যা। হাতের কাছে নিমপাতা থাকলে সহজেই সামাল দিতে পারবেন তা। নিমপাতা শুকিয়ে গ্রাইন্ডারে দিয়ে মিহি গুঁড়ো করে নিন। তাতে সামান্য পানি মেশালেই একটা পেস্ট তৈরি হবে। পরিবর্তে কাঁচা নিমপাতা পানি দিয়ে মিহি করে বেটে নিতেও পারেন। ব্রণ, পায়ের সংক্রমণ, চুল ওঠার সমস্যা, সব কিছু কমিয়ে ফেলতে পারবেন এই নিমপাতার পেস্ট দিয়ে।

মোরিঙ্গা তেল

চলতি বাংলায় সজনের তেল। আজকাল বড় দোকানে বা অনলাইনে মোরিঙ্গা তেল পাওয়া যায়। বৃষ্টির দিনে যেকোনো ত্বকের সংক্রমণের মোকাবিলা করতে দারুণ কাজের এই তেল। মোরিঙ্গা তেল খুবই হালকা, ফলে ত্বকে শুষে যায় ঝটপট।

অলিভ অয়েল

অলিভ অয়েল দারুণ হালকা ও একইসঙ্গে অ্যান্টি-অক্সিডেন্টের ভাণ্ডার। ফলে ত্বকে প্রয়োজনীয় পুষ্টি জোগাতে জুড়ি নেই অলিভ অয়েলের। ত্বক কোমল, মখমলের মতো মোলায়েম আর ব্রণ মুক্ত ঝকঝকে রাখতে গোটা বর্ষাকাল অলিভ অয়েল মাখুন।

নারিকেলের তেল

খাঁটি নারিকেল তেল খুব হালকা ও তাতে তেলতেলাভাবও বিশেষ থাকে না। প্রাকৃতিক ময়শ্চারাইজার হিসেবে নারকেল তেল খুবই কাজের। পরিবেশের যাবতীয় ক্ষতি রুখে দিয়ে নারকেল তেল ত্বক সুরক্ষিত ও কোমল রাখে।

এনএএন টিভি


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।