ঢাকা, বাংলাদেশ | রবিবার, ২১ জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে নিহত দুই তরুণ    কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘর্ষে এখন পর্যন্ত ১১ জনের মৃত্যুর খবর    আন্দোলনকারীদের পূর্ণ সমর্থন জানিয়েছে জামায়াত    নরসিংদীতে কোটা আন্দোলনে পুলিশের সঙ্গে সংঘর্ষে স্কুলশিক্ষার্থী নিহত    নাটোরে মিছিলের প্রস্তুতির সময় ১৮ স্কুলছাত্রকে পুলিশে দিলেন প্রধান শিক্ষক    জুলাইয়ের ২১, ২৩ ও ২৫ তারিখের এইচএসসি পরীক্ষা স্থগিত    ছাত্রলীগ-কোটা আন্দোলনকারিদের সংঘর্ষ, ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ    কোটা আন্দোলনে রেসিডেনসিয়াল কলেজের শিক্ষার্থী ফারহান নিহত    শ্রীমঙ্গলে চাঞ্চল্যকর আইনজীবী হত্যাকাণ্ডে জড়িত ২জন গ্রেপ্তার    চট্টগ্রাম রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে মিছিল    চুয়াডাঙ্গায় শিক্ষার্থীদের সড়ক অবরোধ; ছাত্রলীগের হামলা    আজ বন্ধ থাক‌বে ভারতীয় ভিসা সেন্টার    উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত    টাঙ্গাইলে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া    মিরপুর ১০ নম্বরে সংঘর্ষ চলাকালীন পুলিশ বক্সে আগুন

সারাক্ষণ আমাদের সঙ্গী স্মার্টফোন। বিভিন্ন কাজে স্মার্টফোন ব্যবহার করছেন। ব্যক্তিগত নানান তথ্য, ছবি-ভিডিও ফোনে রাখছেন। কিন্তু এসব তথ্য যে কোনো মুহূর্তে বেহাত হয়ে যেতে পারে। তখন পড়তে হয় নানান ঝামেলায়। তবে এমন একটি ট্রিকস আছে যার মাধ্যমে ফোনে সেভ থাকা ছবি-ভিডিও একদম সুরক্ষিত থাকবে।

লক ফোল্ডার ব্যবহার করতে পারেন

গুগল লক ফোল্ডারে ছবি এবং ভিডিও নিরাপদ সেভ রাখতে পারবেন। এই লক ফোল্ডার পিন দিয়ে লক করে রাখা যাবে। লক ফোল্ডারে একবার যদি ছবি-ভিডিও চলে যায়, তখন তা আর সেটি অন্য কেউ দেখতে পারবে না। ফোনের স্ক্রিনে সেটি আর শো করবে না।

অনেক সময় বেশ কিছু ছবি গ্রিড বা মেমোরি হিসেবে স্ক্রিনে ভেসে ওঠে। সেই ছবি-ভিডিওগুলো লক ফোল্ডারে সেভ করা থাকলে তা আর ভেসে উঠবে না। এমনকি যেসব অ্যাপে ফটোসের পারমিশন রয়েছে সেগুলো অ্যাক্সেস করতে পারবে না।

লক ফোল্ডার কী ভাবে সেটআপ করতে-

প্রথমে গুগল ফটোস অ্যাপ ওপেন করুন। তারপর ‘লাইব্রেরি’ অপশনে ক্লিক করে ‘লকড’ অপশনে ট্যাপ করুন। এবার লক ফোল্ডারে সেটআপ করুন। স্ক্রিনে দেওয়া গাইড অনুযায়ী ডিভাইস আনলক করুন। যদি আপনার লক ফোল্ডার খালি থাকে তাহলে সেখানে কিছু দেখাবে না।

আবার ফোনে যদি স্ক্রিন লক না থাকে তাহলে লক ফোল্ডার ব্যবহার করা যাবে। ফোনের স্ক্রিন লক এবং লক ফোল্ডারের প্যাটার্ন/পিন একই থাকবে। আপনি আলাদা পাসওয়ার্ড বা পিন সেট করতে পারবেন না।

এনএএন টিভি


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।