ঢাকা, বাংলাদেশ | রবিবার, ২১ জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে নিহত দুই তরুণ    কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘর্ষে এখন পর্যন্ত ১১ জনের মৃত্যুর খবর    আন্দোলনকারীদের পূর্ণ সমর্থন জানিয়েছে জামায়াত    নরসিংদীতে কোটা আন্দোলনে পুলিশের সঙ্গে সংঘর্ষে স্কুলশিক্ষার্থী নিহত    নাটোরে মিছিলের প্রস্তুতির সময় ১৮ স্কুলছাত্রকে পুলিশে দিলেন প্রধান শিক্ষক    জুলাইয়ের ২১, ২৩ ও ২৫ তারিখের এইচএসসি পরীক্ষা স্থগিত    ছাত্রলীগ-কোটা আন্দোলনকারিদের সংঘর্ষ, ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ    কোটা আন্দোলনে রেসিডেনসিয়াল কলেজের শিক্ষার্থী ফারহান নিহত    শ্রীমঙ্গলে চাঞ্চল্যকর আইনজীবী হত্যাকাণ্ডে জড়িত ২জন গ্রেপ্তার    চট্টগ্রাম রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে মিছিল    চুয়াডাঙ্গায় শিক্ষার্থীদের সড়ক অবরোধ; ছাত্রলীগের হামলা    আজ বন্ধ থাক‌বে ভারতীয় ভিসা সেন্টার    উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত    টাঙ্গাইলে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া    মিরপুর ১০ নম্বরে সংঘর্ষ চলাকালীন পুলিশ বক্সে আগুন

সারাজীবন শিক্ষার জন্য নিজেকে উৎসর্গ করেছেন ভার্জিনিয়া হিসলপ। এখন তার বয়স ১০৫ বছর। আর এই বয়সে অবশেষে তিনি তার শিক্ষাজীবন শেষ করেছেন।

ভার্জিনিয়া হিসলপ রবিবার যুক্তরাষ্ট্রের প্রখ্যাত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর (মাস্টার্স) ডিগ্রি নিয়েছেন। ৮৩ বছর আগে তিনি এই ক্যাম্পাস ত্যাগ করেছিলেন।

খবরে বলা হয়েছে, এই নারীর জামাই (মেয়ের স্বামী) বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন এবং জানতে পারেন, মাস্টার্স শেষ করার জন্য প্রয়োজনীয় শেষ থিসিস আর তার জন্য প্রয়োজন নেই। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে মাস্টার্স ডিগ্রি দেওয়ার সিদ্ধান্ত নেয়।

ক্যাম্পাসে ডিগ্রি নেওয়ার সময় মঞ্চে ভার্জিনিয়া হিসলপ বলেন, ‘আমি বছরের পর বছর ধরে এটার জন্য কাজ করছি। অবশেষে এটা পেয়ে আনন্দিত।’

১৯৪১ সালে মার্কিন যুক্তরাষ্ট্র দ্বিতীয় বিশ্বযুদ্ধে প্রবেশের ঠিক আগে এই নারীর বাগদত্তাকে সেনাবাহিনীতে ডাকা হয়েছিল। এ কারণে হিসলপ তার থিসিস ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছিলেন। স্ট্যানফোর্ড থেকে ১৯৩৬ সালে তিনি স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং সরাসরি স্নাতকোত্তর অধ্যয়নে চলে যান।

হিসলপের আইন স্কুলে পড়ার আকাঙ্ক্ষা ছিল, তবে তার বাবা এর জন্য অর্থ প্রদান করতে অস্বীকার করেছিলেন। তাই তিনি শিক্ষকতার ক্যারিয়ারের সংক্ষিপ্ত পথ বেছে নিয়েছিলেন। লস অ্যাঞ্জেলেসে বেড়ে ওঠা হিসলপ যুদ্ধের পরে ওয়াশিংটনের ইয়াকিমায় চলে যান। সেখানে তার স্বামী জর্জ পারিবারিক পশুপালনের ব্যবসায় যোগ দেন।তারা দুটো সন্তান লালন-পালন করেন।

এনএএন টিভি


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।