ঢাকা, বাংলাদেশ | বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   দুটো ছেলে মানুষ করা খুব শক্ত কাজ –কারিনা কাপুর    রাজধানীর খিলগাঁওয়ে অটোরিকশাচালকের অস্বাভাবিক মৃত্যু    কেন ধীর হয়ে আসছে পৃথিবীর ঘূর্ণন, সতর্ক করলেন বিজ্ঞানীরা    শুক্রবার প্রাথমিকে শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের পরীক্ষা    ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসতে পারে শুক্রবার    ড. ইউনূসের পুরস্কার গ্রহণ গাজায় গণহত্যা সমর্থনের শামিল: পররাষ্ট্রমন্ত্রী    নিউইয়র্কে নরসিংদী জেলা সমিতির ইফতার মাহফিল    হ্যাকার চক্রের সন্ধান দিলেই মিলবে মোটা অংকের পুরস্কার    ঝালকাঠিতে নদী থেকে ভ্যানচালকের মরদেহ উদ্ধার    “এপেক্স ইন্টারন্যাশনাল জার্নালিস্ট কাউন্সিল”এর বাংলাদেশ চ্যাপ্টারের কমিটি গঠিত    কঙ্গনাকে নিয়ে আপত্তিকর মন্তব্যের পর কংগ্রেস নেত্রীর প্রার্থিতা বাতিল    মতলব উত্তরে লাইসেন্সবিহীন দোকানে বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার    কোরআনের পাখিদের নিয়ে নারায়ণগঞ্জ সিটি প্রেসক্লাবের ইফতার    মতলব উত্তরে লাইসেন্সবিহীন দোকানে বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার    কুড়িগ্রামে মধ্য কুমরপুর লাইজু কিডস্ ফুটবল একাডেমির শুভ উদ্বোধন

বুধবার আরও ১৮ হাজার কর্মী ছাঁটাই করল অ্যামাজন। অর্থনৈতিক মন্দার জন্যই এই ছাঁটাই বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

গত বছরের শেষ ভাগ থেকে একের পর এক কর্মী ছাঁটাইয়ের নির্দেশ দিয়েছে অ্যামাজন। বুধবার একসঙ্গে ১৮ হাজার কর্মী ছাঁটাই করা হয়েছে। অ্যামাজন অবশ্য জানিয়েছে, তাদের মোট কর্মীর মাত্র এক শতাংশ মানুষকেই কেবল ছাঁটাই করা হয়েছে। অর্থনৈতিক মন্দার কারণেই এই পদক্ষেপ বলে তারা জানিয়েছে। বস্তুত, করোনার সময় অ্যামাজনে বেশ কিছু কর্মী নিয়োগ করা হয়েছিল। করোনা পরবর্তীকালে তাদেরও ছাঁটাইয়ের মুখোমুখি হতে হচ্ছে। অ্যালেক্সার মতো ব্র্যান্ডগুলোর ব্যবসা একেবারেই ভালো চলছে না। ওই বিভাগ থেকেও বহু কর্মীকে ছাঁটাই করা হয়েছে বলে অ্যামাজনের তরফে জানানো হয়েছে।

গোটা পৃথিবীতে অ্যামাজনের কর্মী সংখ্যা তিন লাখ ৫০ হাজার। যাদের ছাঁটাই করা হয়েছে, তার মধ্যে বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা একাধিক ওয়্যার হাউসের কর্মীরাও আছেন, সরাসরি যারা ডেলিভারির সঙ্গে যুক্ত।
অ্যামাজন জানিয়েছে, গত বছর তাদের ব্যবসা চোখে পড়ার মতো মার খেয়েছে। ক্ষতির পরিমাণ লাফিয়ে বেড়েছে। এই পরিস্থিতিতে ছাঁটাই করা ছাড়া তাদের আর কোনো উপায় ছিল না। আগামী বছরও অর্থনৈতিক পরিস্থিতি ভালো থাকবে না বলে তারা মনে করছে। ফলে সংস্থাকে বাঁচানোর তাগিদেই তাদের এই পদক্ষেপ নিতে হয়েছে। প্রসঙ্গত, কোভিডের সময় অ্যামাজনের ব্যবসা বেড়েছিল। সে সময় বহু নিয়োগও হয়েছিল। কিন্তু কোভিড পরবর্তী সময়ে ব্যবসা ক্রমশ ঝিমিয়ে পড়েছে।


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।