ঢাকা, বাংলাদেশ | বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   নিউইয়র্কে নরসিংদী জেলা সমিতির ইফতার মাহফিল    হ্যাকার চক্রের সন্ধান দিলেই মিলবে মোটা অংকের পুরস্কার    ঝালকাঠিতে নদী থেকে ভ্যানচালকের মরদেহ উদ্ধার    “এপেক্স ইন্টারন্যাশনাল জার্নালিস্ট কাউন্সিল”এর বাংলাদেশ চ্যাপ্টারের কমিটি গঠিত    কঙ্গনাকে নিয়ে আপত্তিকর মন্তব্যের পর কংগ্রেস নেত্রীর প্রার্থিতা বাতিল    মতলব উত্তরে লাইসেন্সবিহীন দোকানে বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার    কোরআনের পাখিদের নিয়ে নারায়ণগঞ্জ সিটি প্রেসক্লাবের ইফতার    মতলব উত্তরে লাইসেন্সবিহীন দোকানে বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার    কুড়িগ্রামে মধ্য কুমরপুর লাইজু কিডস্ ফুটবল একাডেমির শুভ উদ্বোধন    রায়পুরায় স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বিশাল র‌্যালী ও জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ    কুড়িগ্রামে মা ও শিশু পুষ্টি বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত    শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের টেস্ট জেতা উচিত: সাকিব    বিয়ের আগে যেকারনে ‘লিভ টুগেদার’ করেন, জানালেন আলিয়া    ঐতিহাসিক বদর দিবস আজ    টেনিস তারকা সানিয়া মির্জার রাজনীতিতে নামার গুঞ্জন

চিরাচরিত জ্বালানির পরিবর্তে পুরোপুরি বিদ্যুৎচালিত যাত্রিবাহী বিমান উড়ল আমেরিকার আকাশে। মার্কিন সময় অনুযায়ী, মঙ্গলবার সকালে ওয়াশিংটনের গ্র্যান্ট কাউন্টি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আট মিনিটের সংক্ষিপ্ত যাত্রা করে ‘অ্যালিস’ নামের বিমানটি। যদিও উদ্বোধনী উড্ডয়নে কোনও যাত্রী ছিল না।

‘অ্যাভিয়েশন এয়ারক্রাফ্ট’ নামে ইসরায়েলের এক বিমান সংস্থার পরিশ্রমের ফসল এই বিমান। প্রথম উড্ডয়নে সমুদ্রপৃষ্ঠ থেকে ৩,৫০০ ফুট উপরে ওঠেছিল এটি। সংস্থাটির প্রেসিডেন্ট তথা সিইও গ্রেগরি ডেভিস এই উড্ডয়নকে ‘ঐতিহাসিক’ অ্যাখ্যা দিয়েছেন।

মার্কিন সংবাদমাধ্যমে বলেন, “পঞ্চাশের দশকের পর এই প্রথম বিমানে পুরোপুরি নতুন প্রযুক্তি ব্যবহৃত হল।”
সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়, বিদ্যুৎচালিত গাড়ি বা মোবাইল ফোনের মতোই মাত্র আধা ঘণ্টায় চার্জ দেওয়া যাবে এই বিমানটিতে। নয়জন যাত্রী নিয়ে তা এক ঘণ্টা আকাশে উড়তে পারবে। গতি, ঘণ্টা প্রতি প্রায় ৪৪০ নটিক্যাল মাইল। প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ২৫০ নটস বা ২৮৭ মাইল গতিবেগে উড়তে পারে অ্যালিস।

মঙ্গলবারের প্রথম উড্ডয়নের পর এ সংক্রান্ত তথ্য সংগ্রহ করে পর্যালোচনা করবে অ্যাভিয়েশন। সংস্থাটির আশা, আর মাত্র কয়েক বছরের মধ্যে বিমানটিকে যাত্রী পরিবহণে সক্ষম করে তুলতে পারবে তারা। সব কিছু পরিকল্পনামাফিক চললে ২০২৭ সালের মধ্যেই বিমানটি যাত্রীদের নিয়ে যাতায়াত করতে পারবে বলে মনে করছে অ্যাভিয়েশনটি।

বিমান সংস্থাটি জানিয়েছে, যাত্রীবাহী, বিলাসবহুল (এক্সিকিউটিভ) এবং মালবাহী বিমান— আপাতত অ্যালিসের এই তিনটি সংস্করণ পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে রয়েছে। যাত্রীবাহী বিমানে নয়জন যাত্রী-সহ দু’জন বিমানচালক বসতে পারবেন। এক্সিকিউটিভ বিমানে হাত-পা ছড়িয়ে ছ’জন যাত্রীর জায়গা হবে। অন্যদিকে, মালবাহী অ্যালিসে আয়তনের ৪৫০ ঘনফুট জায়গায় মালপত্র রাখার ব্যবস্থা করা হয়েছে।


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।