ঢাকা, বাংলাদেশ | বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   খালেদা জিয়া গুরুতর অসুস্থ: মির্জা ফখরুল    লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলায় বিএসটিআই এর মোবাইল কোর্ট অভিযানে ১৫,০০০/- টাকা জরিমানা    দুটো ছেলে মানুষ করা খুব শক্ত কাজ –কারিনা কাপুর    রাজধানীর খিলগাঁওয়ে অটোরিকশাচালকের অস্বাভাবিক মৃত্যু    কেন ধীর হয়ে আসছে পৃথিবীর ঘূর্ণন, সতর্ক করলেন বিজ্ঞানীরা    শুক্রবার প্রাথমিকে শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের পরীক্ষা    ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসতে পারে শুক্রবার    ড. ইউনূসের পুরস্কার গ্রহণ গাজায় গণহত্যা সমর্থনের শামিল: পররাষ্ট্রমন্ত্রী    নিউইয়র্কে নরসিংদী জেলা সমিতির ইফতার মাহফিল    হ্যাকার চক্রের সন্ধান দিলেই মিলবে মোটা অংকের পুরস্কার    ঝালকাঠিতে নদী থেকে ভ্যানচালকের মরদেহ উদ্ধার    “এপেক্স ইন্টারন্যাশনাল জার্নালিস্ট কাউন্সিল”এর বাংলাদেশ চ্যাপ্টারের কমিটি গঠিত    কঙ্গনাকে নিয়ে আপত্তিকর মন্তব্যের পর কংগ্রেস নেত্রীর প্রার্থিতা বাতিল    মতলব উত্তরে লাইসেন্সবিহীন দোকানে বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার    কোরআনের পাখিদের নিয়ে নারায়ণগঞ্জ সিটি প্রেসক্লাবের ইফতার

কুড়িগ্রাম ও মৌলভীবাজার জেলায় গতকাল শুক্রবার মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেছে। আজ দেশের বিভিন্ন জেলায় রাতের তাপমাত্রা আরো হ্রাস পেতে পারে। আগামী মঙ্গলবার থেকে দেশের তিন বিভাগে শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, ফেব্রুয়ারির ৭ থেকে ১২ তারিখ পর্যন্ত বাংলাদেশের ওপর দিয়ে অপেক্ষাকৃত ঠাণ্ডা বাতাস প্রবাহিত হওয়ার সম্ভাবনা খুবই বেশি।

এই ছয় দিন রংপুর, রাজশাহী, ও খুলনা বিভাগের অনেক জেলায় সকালের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

কোনো কোনো জেলায় সকালে তাপমাত্রা ৭ থেকে ৮ ডিগ্রি সেলিসিয়াস পর্যন্ত নেমে যেতে পারে। ফলে আগামী সপ্তাহে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, ১ ফেব্রুয়ারি থেকে সাগরে নিম্নচাপ সৃষ্টি হয়েছে। তবে এটি দুর্বল হয়ে গেছে। শ্রীলঙ্কা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হয়ে দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে।

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি পশ্চিম ও দক্ষিণপশ্চিম দিকে অগ্রসর হয়ে গতকাল সকালে শ্রীলঙ্কা উপকূল অতিক্রম করে শ্রীলঙ্কা এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

এটি আরো পশ্চিম-দক্ষিণপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উত্তর-পশ্চিমে তত্সংলগ্ন এলাকায় অবস্থান করছে।

এর ফলে আজ অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

সারা দেশের রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। এ ছাড়া দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

গতকাল পঞ্চগড়ের তেঁতুলিয়াতে ছিল দেশের সর্বনিম্ন তাপমাত্রা। এদিকে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩০.৮ ডিগ্রি সেলসিয়াস।

 


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।