ঢাকা, বাংলাদেশ | শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   আর্জেন্টিনা ৭০ হাজার সরকারি কর্মীকে বরখাস্ত করতে যাচ্ছে    ৬০ কিমি বেগে রাতেই যেসব জেলায় ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা    ফকিরহাটে ষাটোর্ধ্ব নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার    খালেদা জিয়া গুরুতর অসুস্থ: মির্জা ফখরুল    লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলায় বিএসটিআই এর মোবাইল কোর্ট অভিযানে ১৫,০০০/- টাকা জরিমানা    দুটো ছেলে মানুষ করা খুব শক্ত কাজ –কারিনা কাপুর    রাজধানীর খিলগাঁওয়ে অটোরিকশাচালকের অস্বাভাবিক মৃত্যু    কেন ধীর হয়ে আসছে পৃথিবীর ঘূর্ণন, সতর্ক করলেন বিজ্ঞানীরা    শুক্রবার প্রাথমিকে শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের পরীক্ষা    ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসতে পারে শুক্রবার    ড. ইউনূসের পুরস্কার গ্রহণ গাজায় গণহত্যা সমর্থনের শামিল: পররাষ্ট্রমন্ত্রী    নিউইয়র্কে নরসিংদী জেলা সমিতির ইফতার মাহফিল    হ্যাকার চক্রের সন্ধান দিলেই মিলবে মোটা অংকের পুরস্কার    ঝালকাঠিতে নদী থেকে ভ্যানচালকের মরদেহ উদ্ধার    “এপেক্স ইন্টারন্যাশনাল জার্নালিস্ট কাউন্সিল”এর বাংলাদেশ চ্যাপ্টারের কমিটি গঠিত

বায়ুদূষণের মাত্রা বিবেচনায় বিশ্বের দূষিত শহরের তালিকায় আজ  সোমবার সকালে ঢাকার অবস্থানের কিছুটা উন্নতি হয়েছে।

বিগত কয়েক দিন এই তালিকায় শীর্ষে অবস্থান করলেও সোমবার সকাল ৯টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৬৭ স্কোর নিয়ে রাজধানী ঢাকার অবস্থান ছিল ১২তম। তবে এই স্কোরও অস্বাস্থ্যকর।

এদিকে, এদিন সকালে রাজধানীর মার্কিন দূতাবাস এলাকার বাতাস ছিল সবচেয়ে বেশি অস্বাস্থ্যকর। সে সময় ওই এলাকার স্কোর ছিল ১৯৪।

এছাড়া আইসিডিডিআর’বি (মহাখালী) এলাকার স্কোর ছিল ১৮৯।

মোহাম্মদপুরের জাপান গার্ডেন সিটি এলাকার স্কোর ছিল ১৫৯।

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার মুকাররম ভবনের আশেপাশের এলাকার স্কোর ছিল ১৫৯।

গুলশানের বে ইজওয়াটার আউটডোর এলাকা স্কোর ছিল ১৫২। এগুলোর সবই ছিল ‘অস্বাস্থ্যকর’  এলাকার তালিকায়।

এদিকে, সোমবার সকালে এয়ার কোয়ালিটি ইনডেক্সে দেখা যায়, বিশ্বের বড় শহরগুলোর মধ্যে প্রথম অবস্থানে রয়েছে চীনের বেইজিং, শহরটির স্কোর ২৫৩।

দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের মুম্বাই, স্কোর ১৮৯। তৃতীয় থাইল্যান্ডের চিয়াংমাই (১৮৯), স্কোর ১৮১।

চতুর্থ অবস্থানে পাকিস্তানের করাচি, স্কোর ১৮০। পঞ্চম ভারতের কলকাতা, স্কোর ১৭৯। ষষ্ঠ অবস্থানে রয়েছে ভারতের দিল্লি, শহরটির স্কোর ১৭৯।

সপ্তম অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর, স্কোর ১৭৫।

অষ্ঠম অবস্থানে সংযুক্ত আরব আমিরাতের দুবাই, শহরটির স্কোর ১৭২। নবম অবস্থানে নেপালের কাঠমান্ডু, স্কোর ১৬৯।

আর দশম ছিল চীনের চংগিং, শহরটির স্কোর ছিল ১৬৮।

বায়ু বিশেষজ্ঞরা মতে, স্কোর ১০১-২০০-এর মধ্যে থাকলে তা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে চিহ্নিত করা হয়। শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’।

৫১-১০০ ‘মোটামুটি’, ১০১-১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১-২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০-এর মধ্যে থাকা একিউআই মাত্রাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১-এর বেশি স্কোরকে বলা হয় ‘বিপজ্জনক’ বা দুর্যোগপূর্ণ।

বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়। সূত্র: আইকিউ এয়ার


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।