ঢাকা, বাংলাদেশ | শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   কুড়িগ্রামে লাইজু কিডস ফুটবল একাডেমীর আয়োজনে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত।     পয়েলা বৈশাখে ওড়ানো যাবে না ফানুস    ইসলামী শিক্ষা সামগ্রী বিতরণ ও ইফতার মাহফিল করলো মানব কল্যাণ পরিষদ    ৫ কেজি ওজনের তরমুজ ১০০ টাকায় মিলছে!    রাজবাড়ীতে অ্যাম্বুলেন্সে দুর্বৃত্তের আগুন    চিকেন বারবিকিউ তৈরি করবেন যেভাবে    ফিরে পেলেন ১১ বছর আগে হারানো সন্তান, ওমরাহ পালনে গিয়ে    অন্তঃসত্ত্বা প্রসঙ্গে মুখ খুললেন পরিণীতি    ২৩৮ বার হেরেও ফের নির্বাচনে লড়বেন তিনি    জন্মের পরেই এত বড়লোক রাহা! ২৫০ কোটি রুপির বাংলো উপহার দেবেন আলিয়া-রণবীর    ব্যবহৃত অলংকারের জাকাত দিতে হবে কি?    ১৩.৬৪ সেকেন্ডে ১ লিটার লেবুর শরবত খেলেন ডেভিড    জুমার দিন দরুদ পড়ার ফজিলত    আবারও সিরিয়ায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল, নিহত ৩৬    আবারও অধিনায়ক হিসেবে বাবরকে বেছে নিল পিসিবি

আন্তর্জাতিক নারী দিবস ২০২৩ উপলক্ষে গুগলের হোমপেজে বিশেষ ডুডল প্রকাশ করেছে জনপ্রিয় এ সার্চ ইঞ্জিন প্ল্যাটফরম।যার মাধ্যমে ‘নারীরা নারীদের সমর্থন করে’- এমনটাই প্রকাশ পাচ্ছে।

এর মাধ্যমে জাতি, ধর্ম-বর্ণ-নির্বিশেষে নারীদের সম্মান জানাচ্ছে গুগল।

বিশেষ এ ডুডলে একটি ছবির পাশাপাশি একটি এনিমেশনও ব্যবহার করা হয়েছে।

ছবিতে দেখা যাচ্ছে, বিভিন্ন পেশায় নারীরা কিভাবে সফলতার সঙ্গে অবদান রাখছেন।

অন্যদিকে এনিমেশনে নারীদের সাফল্যের সঙ্গে এগিয়ে যাওয়াকে ইঙ্গিত করা হয়েছে।

গুগলের ডুডলটি এমন নারীদের জন্যও যারা, তাদের অধিকারের জন্য প্রতিষ্ঠা করে সামনে এগিয়ে যেতে একত্রিত হন এবং মাতৃত্বের সময় একে অপরকে সাহায্য করেন।

 ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এই ডুডলটি তৈরি করেছেন অ্যালিসা উইনান্স।নারীদের সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক অর্জনকে সম্মান জানাতে প্রতিবছর ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়।

১৯০০-এর দশকের শুরু থেকে নারী দিবস পালন করা হচ্ছে এবং এটি একটি বিশ্ব আন্দোলনে পরিণত হয়েছে, যা সীমানা, সংস্কৃতি এবং মতাদর্শকে অতিক্রম করে গেছে।

নারী দিবসের ইতিহাস

১৯০০-এর দশকের শুরুর দিকে, সারা বিশ্বে নারীরা তাদের অধিকারের জন্য লড়াই করছিল।

যার মধ্যে রয়েছে ভোটের অধিকার, ভালো কাজের পরিবেশ এবং লিঙ্গবৈষম্যের অবসান।

১৯০৮ সালে প্রায় ১৫,০০০ মার্কিন নারী যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের রাস্তায় মিছিল করেছিলেন।

ভালো বেতন, কম কাজের সময় এবং ভোট দেওয়ার অধিকারের দাবিতে এই মিছিল করেছিলেন।

এর পরের বছরই ২৮ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রে প্রথম জাতীয় নারী দিবস পালিত হয়েছিল।

পরবর্তীকালে ১৯১০ সালে ক্লারা জেটকিন, একজন জার্মান কর্মী, কোপেনহেগেনে কর্মজীবী ​নারীদের আন্তর্জাতিক সম্মেলনে নারীদের কৃতিত্বকে সম্মান জানাতে এবং তাদের অধিকারের পক্ষে সমর্থন করার জন্য আন্তর্জাতিক নারী দিবসের চিন্তা তুলে ধরেন।তিনি প্রস্তাব দিয়েছিলেন, প্রতিবছর প্রতিটি দেশে একই দিনে এটি উদযাপন করবে। নারীদের দাবির জন্য এই দিবসটি পালন করা উচিত।

প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে গৃহীত হয় এবং অস্ট্রিয়া, ডেনমার্ক, জার্মানি, সুইজারল্যান্ডে ১৯ মার্চ ১৯১১ সালে প্রথম আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়। আলোচনার পর আন্তর্জাতিক নারী দিবসটি প্রতিবছর ৮ মার্চ পালন করার জন্য সম্মত হন সবাই।

সূত্র : জি ২৪ঘণ্টা


One Reply to “গুগলের বিশেষ ডুডল প্রকাশ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে”

Comments are closed.

প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।