ঢাকা, বাংলাদেশ | শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   আর্জেন্টিনা ৭০ হাজার সরকারি কর্মীকে বরখাস্ত করতে যাচ্ছে    ৬০ কিমি বেগে রাতেই যেসব জেলায় ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা    ফকিরহাটে ষাটোর্ধ্ব নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার    খালেদা জিয়া গুরুতর অসুস্থ: মির্জা ফখরুল    লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলায় বিএসটিআই এর মোবাইল কোর্ট অভিযানে ১৫,০০০/- টাকা জরিমানা    দুটো ছেলে মানুষ করা খুব শক্ত কাজ –কারিনা কাপুর    রাজধানীর খিলগাঁওয়ে অটোরিকশাচালকের অস্বাভাবিক মৃত্যু    কেন ধীর হয়ে আসছে পৃথিবীর ঘূর্ণন, সতর্ক করলেন বিজ্ঞানীরা    শুক্রবার প্রাথমিকে শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের পরীক্ষা    ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসতে পারে শুক্রবার    ড. ইউনূসের পুরস্কার গ্রহণ গাজায় গণহত্যা সমর্থনের শামিল: পররাষ্ট্রমন্ত্রী    নিউইয়র্কে নরসিংদী জেলা সমিতির ইফতার মাহফিল    হ্যাকার চক্রের সন্ধান দিলেই মিলবে মোটা অংকের পুরস্কার    ঝালকাঠিতে নদী থেকে ভ্যানচালকের মরদেহ উদ্ধার    “এপেক্স ইন্টারন্যাশনাল জার্নালিস্ট কাউন্সিল”এর বাংলাদেশ চ্যাপ্টারের কমিটি গঠিত

প্রথমবারের মতো ভারতে ‘ইনফ্লুয়েঞ্জা এ’ অর্থাৎ এইচ৩এন২ ভাইরাসে দুজন মারা গেছেন। গতকাল শুক্রবার (১০ মার্চ) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাসে মৃত দুজনই পঞ্চাশোর্ধ্ব। একজন কর্ণাটক রাজ্যের এবং অপরজন হরিয়ানার।

এইচ৩এন২ ভাইরাস হংকং ফ্লু নামেও পরিচিত।

কর্ণাটকে মারা যাওয়া ব্যক্তির নাম হীরে গৌড়া। তিনি কর্ণাটকের হাসান শহরের বাসিন্দা।

রাজ্যের সরকারি কর্মকর্তারা বলছেন, ৮২ বছর বয়সী গৌড়া গত ২৪ ফেব্রুয়ারি হাসপাতালে ভর্তি হন এবং ১ মার্চ মারা যান।

গৌড়া ভাইরাসে আক্রান্ত হওয়ার পাশাপাশি ডায়াবেটিক এবং উচ্চ রক্তচাপে ভুগছিলেন।

হরিয়ানায় মারা যাওয়া ব্যক্তির নাম জানা যায়নি। ৫৬ বছর বয়সী ওই ব্যক্তির ফুসফুস ক্যানসার ছিল।

স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদের তথ্যানুসারে, ওই ব্যক্তি জানুয়ারিতে অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তি হন এবং গত বুধবার (৮ মার্চ) তার মৃত্যু হয়।

ভারতজুড়ে এ পর্যন্ত এইচ৩এন২ ভাইরাসে অন্তত ৯০ জনের আক্রান্তের খবর মিলেছে।

এর বাইরে এইচ১এন১ ভাইরাসে আক্রান্ত হয়েছেন আরও ৮ জন।

সতর্কবার্তায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ‘মৌসুমী ইনফ্লুয়েঞ্জা হলো ইনফ্লুয়েঞ্জা ভাইরাস দ্বারা সৃষ্ট তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণ যা সম্প্রতি বিশ্বের সব অংশেই ছড়িয়ে পড়েছে।

ভারতে প্রতিবছরই মৌসুমী ইনফ্লুয়েঞ্জা দুটি সময়ে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়: একটি জানুয়ারি থেকে মার্চ এবং একটি বর্ষার পরের সময়।’

মার্চের শেষ নাগাদ ভাইরাসের প্রকোপ কমে আসবে বলে সতর্কবার্তায় জানিয়েছে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়।

প্রসঙ্গত, ভারতজুড়ে এ পর্যন্ত এইচ৩এন২ ভাইরাসে অন্তত ৯০ জন আক্রান্ত হয়েছে। এছাড়া এইচ১এন১ ভাইরাসে আক্রান্ত হয়েছেন আরও ৮ জন।

খবর: টাইমস অব ইন্ডিয়া’র।


One Reply to “ভারতে প্রথমবারের মতো এইচ৩এন২ ভাইরাসে দুজনের মৃত্যু”

Comments are closed.

প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।