ঢাকা, বাংলাদেশ | বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   আর্জেন্টিনা ৭০ হাজার সরকারি কর্মীকে বরখাস্ত করতে যাচ্ছে    ৬০ কিমি বেগে রাতেই যেসব জেলায় ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা    ফকিরহাটে ষাটোর্ধ্ব নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার    খালেদা জিয়া গুরুতর অসুস্থ: মির্জা ফখরুল    লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলায় বিএসটিআই এর মোবাইল কোর্ট অভিযানে ১৫,০০০/- টাকা জরিমানা    দুটো ছেলে মানুষ করা খুব শক্ত কাজ –কারিনা কাপুর    রাজধানীর খিলগাঁওয়ে অটোরিকশাচালকের অস্বাভাবিক মৃত্যু    কেন ধীর হয়ে আসছে পৃথিবীর ঘূর্ণন, সতর্ক করলেন বিজ্ঞানীরা    শুক্রবার প্রাথমিকে শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের পরীক্ষা    ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসতে পারে শুক্রবার    ড. ইউনূসের পুরস্কার গ্রহণ গাজায় গণহত্যা সমর্থনের শামিল: পররাষ্ট্রমন্ত্রী    নিউইয়র্কে নরসিংদী জেলা সমিতির ইফতার মাহফিল    হ্যাকার চক্রের সন্ধান দিলেই মিলবে মোটা অংকের পুরস্কার    ঝালকাঠিতে নদী থেকে ভ্যানচালকের মরদেহ উদ্ধার    “এপেক্স ইন্টারন্যাশনাল জার্নালিস্ট কাউন্সিল”এর বাংলাদেশ চ্যাপ্টারের কমিটি গঠিত

কক্সবাজার উপকূলে উৎপাদিত লবণের হঠাৎ দরপতনে লোকসানের মুখে পড়েছেন প্রান্তিক চাষিরা। এতে চরম দুশ্চিন্তায় তারা।

চাষিদের দাবি, ভরা মৌসুমে মিল মালিকরা সিন্ডিকেট করে লবণের দাম কমিয়ে দিয়েছেন।তীব্র গরম মাঠে লবণ উৎপাদনের ভরা মৌসুম। তাই আবহাওয়া অনুকূলে থাকায় এবার লবণ উৎপাদনও আশানুরূপ। উপকূলের হাজার হাজার একর জমিতে উৎপাদিত হচ্ছে লবণ। চাষিরা লবণ উত্তোলন করে স্তূপ করে মজুত করছেন মাঠে।

তবে মৌসুমের মাঝামাঝি সময় এসে মাঠপর্যায়ে লবণের দাম হঠাৎ করে পড়তে শুরু করেছে। উৎপাদন মৌসুমের শুরুতে মাঠপর্যায়ে লবণের দাম মণপ্রতি ৫০০ টাকা ছিল। কিন্তু এখন হঠাৎ করে দাম কমে মণপ্রতি ২৫০ থেকে ৩০০ টাকায় ঠেকেছে।

চাষিরা বলছেন, লবণের দাম কমে যাওয়ায় শ্রমিকের খরচ দেয়াই কষ্টসাধ্য হয়ে যাচ্ছে।

এদিকে, লবণের দরপতনে চাষিদের মাঝে দেখা দিয়েছে শঙ্কা। এই দরপতনকে প্রভাবশালী মিল মালিক সিন্ডিকেটের কারসাজি বলে মনে করছেন তারা। এতে মিলছে না ন্যায্য দাম।

তবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশন (বিসিক) বলছে, চলতি মৌসুমে লবণের উৎপাদনের পাশাপাশি বাজারে লবণের সরবরাহও ভালো। তাই দাম কমেছে।

কক্সবাজার বিসিকের উপমহাব্যবস্থাপক মো. জাফর ইকবাল ভূঁইয়া বলেন, লবণের বাজার ঠিক রাখতে একবারে সব লবণ বিক্রি না করে ধীরে ধীরে বাজারে সরবরাহ করতে হবে। এতে বাজারের দাম ও সাপ্লাইয়ে সমতা বজায় থাকবে।

উল্লেখ্য, চলতি মৌসুমে উপকূলের ৬৬ হাজার ২৯১ একর জমিতে লবণ উৎপাদন হয়েছে।


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।