ঢাকা, বাংলাদেশ | শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   কুড়িগ্রামে লাইজু কিডস ফুটবল একাডেমীর আয়োজনে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত।     পয়েলা বৈশাখে ওড়ানো যাবে না ফানুস    ইসলামী শিক্ষা সামগ্রী বিতরণ ও ইফতার মাহফিল করলো মানব কল্যাণ পরিষদ    ৫ কেজি ওজনের তরমুজ ১০০ টাকায় মিলছে!    রাজবাড়ীতে অ্যাম্বুলেন্সে দুর্বৃত্তের আগুন    চিকেন বারবিকিউ তৈরি করবেন যেভাবে    ফিরে পেলেন ১১ বছর আগে হারানো সন্তান, ওমরাহ পালনে গিয়ে    অন্তঃসত্ত্বা প্রসঙ্গে মুখ খুললেন পরিণীতি    ২৩৮ বার হেরেও ফের নির্বাচনে লড়বেন তিনি    জন্মের পরেই এত বড়লোক রাহা! ২৫০ কোটি রুপির বাংলো উপহার দেবেন আলিয়া-রণবীর    ব্যবহৃত অলংকারের জাকাত দিতে হবে কি?    ১৩.৬৪ সেকেন্ডে ১ লিটার লেবুর শরবত খেলেন ডেভিড    জুমার দিন দরুদ পড়ার ফজিলত    আবারও সিরিয়ায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল, নিহত ৩৬    আবারও অধিনায়ক হিসেবে বাবরকে বেছে নিল পিসিবি

সাধারণত আমরা এক গ্লাস পানি নিয়ে ভাত খেতে বসি। কিন্তু অনেকে বলেন, খাওয়ার মাঝে পানি খেলে ক্ষতি হয়। খাবার খাওয়ার মাঝে পানি খাওয়া— অনেকের কাছেই অস্বাস্থ্যকর একটি অভ্যাস। খাওয়ার মাঝে পানি খেলে নাকি খাবার হজম হতে দেরি হয়। এমন অনেক কথা প্রচলন রয়েছে আমাদের সমাজে।

তাহলে পানি কখন খাওয়া উচিত নিয়ে মতভেদ থাকলেও কয়েকটি বিষয়ে গুরুত্ব দেওয়া যেতে পারে। খাওয়ার সময় মুখে যে লালা বের হয় তাতে অনেক ধরনের এনজাইম থাকে। এগুলো খাদ্যের উপাদানগুলো ভেঙে পরিপাকে সাহায্য করে। পাকস্থলীতে খাদ্য পরিপাকের জন্য অনেক পাচক রস বের হয়। আবার লিভার (যকৃত) পরিপাকে সাহায্য করে। খাওয়ার সময় প্রচুর পানি খেলে এই তিনটি ক্ষেত্রে বাধা সৃষ্টি হয়।

তাই স্বাস্থ্যবিশেষজ্ঞরা খাওয়ার সময় পানি খেতে নিষেধ করেছেন। এ জন্যই বলা হয় ফল বা মূল খাবারের পর পানি খেতে নেই। কারণ, এতে পাচক রস ও এনজাইমগুলোর কার্যকারিতা কমে যায়, শরীর সবটুকু পুষ্টি নিতে পারে না।

স্বাস্থ্যবিশেষজ্ঞরা মনে করেন, সুস্থ ব্যক্তি খাওয়ার মধ্যে কমবেশি পানি খেলে সমস্যা নেই। তবে কারও অ্যাসিডিটি থাকলে বা খাওয়ার পর বারবার ঢেকুর উঠলে খাওয়ার মাঝে নয়, কিছু সময় পর পানি খেতে হবে।

খাদ্য পরিপাকের জন্য শরীরে যথেষ্ট পানি থাকা দরকার। তৃষ্ণার্ত অবস্থায় পেট ভরে খেলে লিভার ঠিকভাবে কাজ করতে পারে না। তাই বিশেষজ্ঞরা বলেন, খাওয়ার অন্তত আধা ঘণ্টা আগে ও আধা ঘণ্টা পরে এক গ্লাস করে পানি খেলে শরীর পানিসিক্ত থাকে, খাবার পরিপাক সহজ হয়।

অনেক বিশেষজ্ঞ আবার বলেন, হিসাব করে পানি খাওয়ার দরকার নেই। প্রয়োজন হলেই পিপাসা লাগে, তখন পানি খেতে হয়। খাওয়ার মাঝে হয়তো পিপাসা লাগে বলে আমরা সাধারণত পানি নিয়ে খেতে বসি। উপকার না থাকলে আমাদের এ অভ্যাসটি হতো না। আর তা ছাড়া, ঝাল লাগলে হেঁচকি ওঠে, তখন যে সামান্য পানি খেতে হয়, সে তো আমরা সবাই জানি।

খাওয়ার ঠিক আগ মুহূর্তে পেট ভরে পানি খেলে ওজন কমানো।


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।