ঢাকা, বাংলাদেশ | বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   আর্জেন্টিনা ৭০ হাজার সরকারি কর্মীকে বরখাস্ত করতে যাচ্ছে    ৬০ কিমি বেগে রাতেই যেসব জেলায় ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা    ফকিরহাটে ষাটোর্ধ্ব নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার    খালেদা জিয়া গুরুতর অসুস্থ: মির্জা ফখরুল    লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলায় বিএসটিআই এর মোবাইল কোর্ট অভিযানে ১৫,০০০/- টাকা জরিমানা    দুটো ছেলে মানুষ করা খুব শক্ত কাজ –কারিনা কাপুর    রাজধানীর খিলগাঁওয়ে অটোরিকশাচালকের অস্বাভাবিক মৃত্যু    কেন ধীর হয়ে আসছে পৃথিবীর ঘূর্ণন, সতর্ক করলেন বিজ্ঞানীরা    শুক্রবার প্রাথমিকে শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের পরীক্ষা    ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসতে পারে শুক্রবার    ড. ইউনূসের পুরস্কার গ্রহণ গাজায় গণহত্যা সমর্থনের শামিল: পররাষ্ট্রমন্ত্রী    নিউইয়র্কে নরসিংদী জেলা সমিতির ইফতার মাহফিল    হ্যাকার চক্রের সন্ধান দিলেই মিলবে মোটা অংকের পুরস্কার    ঝালকাঠিতে নদী থেকে ভ্যানচালকের মরদেহ উদ্ধার    “এপেক্স ইন্টারন্যাশনাল জার্নালিস্ট কাউন্সিল”এর বাংলাদেশ চ্যাপ্টারের কমিটি গঠিত

বলিউড নায়িকা বারখা মদন। রাভিনা ট্যান্ডন, মাধুরী দীক্ষিত এবং ঐশ্বরিয়াদের সঙ্গে তার নামও উচ্চারিত হত এক সময়ে। জানলে অবাক হবেন বলিউডের রঙিন দুনিয়া ছেড়ে এই বারখা এখন সন্যাসী জীবন বেছে নিয়েছেন। তার পরিচয় বৌদ্ধ ভিক্ষু হিসেবে।

১৯৯৪ সালে ভারতে সুন্দরী প্রতিযোগিতায় ছিলেন বারখা মদন। সে সময় সুস্মিতা সেন, ঐশ্বরিয়া রাই বচ্চনের সঙ্গে রানার-আপও হয়েছিলেন। ১৯৯৬ সালে ‘খিলাড়িয়ো কা খিলাড়ি’ সিনেমার মাধ্যমে বলিউডে পা রাখেন। প্রথম সিনেমাতেই অক্ষয় কুমারের সঙ্গে অভিনয় করেন বারখা। এই সিনেমায় আরো ছিলেন—রেখা ও রাভিনা ট্যান্ডন। যদিও সিনেমাটি বেশ সাড়া ফেললেও বিশেষ সুবিধা করতে পারেননি বারখা।

সাফল্যের দেখা পেতে এই অভিনেত্রীকে অপেক্ষা করতে হয় বেশ কয়েক বছর। ২০০৩ সালে ‘ভূত’ সিনেমায় অভিনয় করে প্রশংসা কুড়িয়েছে এই নায়িকা। তবে এতে ভূতের চরিত্রে দেখা গেছে তাকে। রাম গোপাল ভার্মা পরিচালিত এই সিনেমার কেন্দ্রীয় চরিত্রে ছিলেন— অজয় দেবগন, উর্মিলা মাতন্ডকর, রেখা প্রমুখ।

এই ছবির মাধ্যমে চলচ্চিত্রে পা রাখেন বারখা

মাঝের সময়টাতে ‘ড্রাইভিং মিস পালমেন’ (১৯৯৬) নামের একটি ইন্দো-ডাচ এবং হিন্দি ভাষার ‘তেরা মেরা পেয়ার’ (১৯৯৯) সিনেমাতেও অভিনয় করেন বারখা। পরে ‘সময়: হোয়েন টাইম স্ট্রাইকস’, (২০০৩), ‘সোচ লো’ (২০০৩), ‘সুরখাব’ (২০১২) সিনেমায় অভিনয় করলেও নায়িকা হিসেবে খুব বেশি নাম ডাক করতে পারেননি বারখা। যদিও টিভি ধারাবাহিকে অভিনয় করে বেশ সুনাম কুড়িয়েছেন তিনি। প্রায় ২০টির মতো ধারাবাহিকে কাজ করেছেন এই অভিনেত্রী।

সিনেমা নির্মাণেও আগ্রহী হয়েছিলেন বারখা। চালু করেছিলেন নিজের প্রযোজনা প্রতিষ্ঠান। কিন্তু তাতেও ব্যর্থ হন। এই সময় তিনি বিভিন্ন বৌদ্ধ মঠ পরিদর্শন করতেন। ধীরে ধীরে শোবিজ দুনিয়ার প্রতি তার আগ্রহে ভাটা পড়ে। দালাই লামার অনুসারী হন। ২০১২ সালের নভেম্বরে তিনি বৌদ্ধ ভিক্ষু হওয়ার ব্যাপারে মনস্থির করেন। নাম পাল্টে রাখেন গ্যালটেন সামটেন।

তবে নতুন জীবন নিয়ে মোটেও আক্ষেপ নেই বারখার। এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘এই জীবন নিয়ে আমি সন্তুষ্ট। বৌদ্ধ ভিক্ষু হওয়ার সিদ্ধান্ত নিয়ে আমি কোনো ভুল করিনি। এটি আমার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও সঠিক সিদ্ধান্ত।’


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।