ঢাকা, বাংলাদেশ | শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   আর্জেন্টিনা ৭০ হাজার সরকারি কর্মীকে বরখাস্ত করতে যাচ্ছে    ৬০ কিমি বেগে রাতেই যেসব জেলায় ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা    ফকিরহাটে ষাটোর্ধ্ব নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার    খালেদা জিয়া গুরুতর অসুস্থ: মির্জা ফখরুল    লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলায় বিএসটিআই এর মোবাইল কোর্ট অভিযানে ১৫,০০০/- টাকা জরিমানা    দুটো ছেলে মানুষ করা খুব শক্ত কাজ –কারিনা কাপুর    রাজধানীর খিলগাঁওয়ে অটোরিকশাচালকের অস্বাভাবিক মৃত্যু    কেন ধীর হয়ে আসছে পৃথিবীর ঘূর্ণন, সতর্ক করলেন বিজ্ঞানীরা    শুক্রবার প্রাথমিকে শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের পরীক্ষা    ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসতে পারে শুক্রবার    ড. ইউনূসের পুরস্কার গ্রহণ গাজায় গণহত্যা সমর্থনের শামিল: পররাষ্ট্রমন্ত্রী    নিউইয়র্কে নরসিংদী জেলা সমিতির ইফতার মাহফিল    হ্যাকার চক্রের সন্ধান দিলেই মিলবে মোটা অংকের পুরস্কার    ঝালকাঠিতে নদী থেকে ভ্যানচালকের মরদেহ উদ্ধার    “এপেক্স ইন্টারন্যাশনাল জার্নালিস্ট কাউন্সিল”এর বাংলাদেশ চ্যাপ্টারের কমিটি গঠিত

বড় পরিবর্তন আনা হচ্ছে বিসিএস পরীক্ষায় নন-ক্যাডার নিয়োগে। এ পদে নিয়োগের জন্য আগে আসলে আগে পাবে এ নীতি থেকে সরে এসে পদ নির্বাচনের সুযোগ তৈরি করা হচ্ছে।

আবেদনের সময় প্রার্থীরা পদ নির্বাচন করতে পারবেন। মেধাতালিকা অনুযায়ী নিয়োগের জন্য সুপারিশ করবে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

তবে চলমান ৪১তম থেকে ৪৪তম বিসিএস পরীক্ষার ক্ষেত্রে ওয়েভার (ছাড়) দেওয়া হবে।

শিগগির নন-ক্যাডার নিয়োগের বিধিমালা প্রকাশ করা হতে পারে বলে জানিয়েছে পিএসসি।

পিএসসি জানায়, গত কয়েকটি বিসিএসে মেধার ভিত্তিতে ক্যাডার পদে নিয়োগের পর উত্তীর্ণ বাকি প্রার্থীদের নন-ক্যাডার হিসেবে অপেক্ষমাণ তালিকায় রাখা হচ্ছিল।

এরই মধ্যে বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরকে চিঠি দিয়ে তাদের প্রথম ও দ্বিতীয় শ্রেণির শূন্যপদের সংখ্যা কত তা পিএসসিতে পাঠানোর অনুরোধ করা হতো।

সেখান থেকে পাঠানো পদের চাহিদা অনুযায়ী মেধার ভিত্তিতে নন-ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করা হয়।

নতুন আরেকটি বিসিএসের ফল প্রকাশ না হওয়া পর্যন্ত শূন্যপদের চাহিদা এলে পিএসসি থেকে অপেক্ষমাণ প্রার্থীদের মধ্য থেকে যোগ্যদের নিয়োগের সুপারিশ করা হতো।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে নতুন বিসিএসের বিজ্ঞপ্তিতে ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদের সংখ্যাও উল্লেখ থাকবে।

চলমান ৪০, ৪১, ৪৩ ও ৪৪তম বিসিএসের ক্ষেত্রে কোন বিসিএসের সময় কোন শূন্যপদের চাহিদা এসেছে,

তা পর্যালোচনা করে মেধারভিত্তিতে নন-ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করা হবে।

শুধু তাই নয়, আগে ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করার পর নন-ক্যাডারে পাস করা প্রার্থীদের মধ্যে আগে আসলে শূন্য থাকা যেকোনো প্রতিষ্ঠানে নিয়োগের জন্য পচ্ছন্দ করতে পারতো।

এতে মেধা তালিকায় এগিয়ে থাকলেও পরে আসার কারণে চয়েজ করার সুযোগ থেকে বঞ্চিত হতো।

বর্তমানে এমন পদ্ধতিতে পরিবর্তন আনা হয়েছে। বিধিমালা সংশোধনে একটি খসড়া তৈরি করে গত জানুয়ারি মাসে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠিয়েছে পিএসসি।

চলতি মাসে সেটি প্রকাশ করার কথা রয়েছে।

পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, নন-ক্যাডার নিয়োগে আগের চাইতে পরিবর্তন আনা হচ্ছে।

ক্যাডারের মতো নন-ক্যাডার পদে আবেদনের সময় চয়েজ দিতে হবে।

পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মেধা তালিকা অনুযায়ী তাকে নিয়োগের জন্য সুপারিশ করা হবে।


One Reply to “পরিবর্তন আসছে বিসিএস পরীক্ষায় নন-ক্যাডার নিয়োগে”

Comments are closed.

প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।