ঢাকা, বাংলাদেশ | বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   খালেদা জিয়া গুরুতর অসুস্থ: মির্জা ফখরুল    লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলায় বিএসটিআই এর মোবাইল কোর্ট অভিযানে ১৫,০০০/- টাকা জরিমানা    দুটো ছেলে মানুষ করা খুব শক্ত কাজ –কারিনা কাপুর    রাজধানীর খিলগাঁওয়ে অটোরিকশাচালকের অস্বাভাবিক মৃত্যু    কেন ধীর হয়ে আসছে পৃথিবীর ঘূর্ণন, সতর্ক করলেন বিজ্ঞানীরা    শুক্রবার প্রাথমিকে শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের পরীক্ষা    ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসতে পারে শুক্রবার    ড. ইউনূসের পুরস্কার গ্রহণ গাজায় গণহত্যা সমর্থনের শামিল: পররাষ্ট্রমন্ত্রী    নিউইয়র্কে নরসিংদী জেলা সমিতির ইফতার মাহফিল    হ্যাকার চক্রের সন্ধান দিলেই মিলবে মোটা অংকের পুরস্কার    ঝালকাঠিতে নদী থেকে ভ্যানচালকের মরদেহ উদ্ধার    “এপেক্স ইন্টারন্যাশনাল জার্নালিস্ট কাউন্সিল”এর বাংলাদেশ চ্যাপ্টারের কমিটি গঠিত    কঙ্গনাকে নিয়ে আপত্তিকর মন্তব্যের পর কংগ্রেস নেত্রীর প্রার্থিতা বাতিল    মতলব উত্তরে লাইসেন্সবিহীন দোকানে বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার    কোরআনের পাখিদের নিয়ে নারায়ণগঞ্জ সিটি প্রেসক্লাবের ইফতার

এবার নতুন পুরস্কার প্রবর্তনের খবর দিয়েছে ব্যালন ডি’অর আয়োজকরা। মানবহিতৈষী কাজের জন্য এ বছর থেকে নতুন পুরস্কারটি দেওয়া হবে। ব্রাজিলের প্রয়াত কিংবদন্তি মিডফিল্ডার সক্রেটিসের নামে অ্যাওয়ার্ডটির নাম হবে ‘সক্রেটিস অ্যাওয়ার্ড’।

চিকিৎসাবিদ্যায় ডিগ্রি নেওয়া সক্রেটিস ফুটবল খেলার পাশাপাশি মানব কল্যাণেও কাজ করেছেন। তার নামে এ পুরস্কার চালুর কথা গতকাল বুধবার জানায় ব্যালন ডি’অর কর্তৃপক্ষ।

ফরাসি সাময়িকী ফ্রান্স ফুটবল ব্যালন ডি’অর পুরস্কার দিয়ে থাকে। এ সাময়িকীর পক্ষ থেকে বলা হয়, ‘সামাজিকভাবে চ্যাম্পিয়নদের সেরা কাজের স্বীকৃতি হবে সক্রেটিস পুরস্কার।’
পরিবেশ রক্ষা ও সমাজের সুবিধাবঞ্চিত মানুষের জন্য কাজ করার পাশাপাশি সামাজিকভাবে যেকোনো ভালো কাজের সাথে খেলোয়াড়দের জড়িত থাকাকে এ পুরস্কারের মাধ্যমে উদ্বুদ্ধ করতে চায় ফ্রান্স ফুটবল সাময়িকী।

পুরস্কারের নামে সক্রেটিসকে বেছে নেওয়ার কারণও ব্যাখ্যা করেছে তারা। ২০১১ সালে ৫৭ বছর বয়সে মারা যান সক্রেটিস। ব্রাজিল সামরিক শাসনের অধীন থাকা অবস্থায় করিন্থিয়ান্সে ‘করিন্থিয়ান গণতন্ত্র’ নামে একটি ক্যাম্পেইন চালু করেছিলেন ১৯৮২ বিশ্বকাপ খেলা এই কিংবদন্তি।

 


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।