ঢাকা, বাংলাদেশ | রবিবার, ১৯ মে, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   শ্রমিকদের জন্য আলাদা বাজেট চান শাজাহান খান    মাটি কাটার পাওয়ার টিলারের চাপায় প্রাণ গেল শিশুর    সৌদিতে এই প্রথম সুইম স্যুট ফ্যাশন শো অনুষ্ঠিত হয়েছে    নরসিংদীর চরাঞ্চল আলোক বালিতে বজ্রপাতে মা ছেলে সহ তিনজন নিহত    জমি নিয়ে বিরোধের জেরে চাচার ছুরিকাঘাতে ভাতিজির মৃত্যু    মোনালি ঠাকুরের মা আর নেই    কুষ্টিয়ায় পারিবারিক বিরোধের জেরে একজনকে কুপিয়ে হত্যা    শাহরুখ খান অসুন্দর মহিলাদের সঙ্গে বেশি মেলামেশা করতে পছন্দ করেন –প্রীতি জিনতা    বাথরুমে বালতির পানিতে ডুবে এক বছরের শিশুর মৃত্যু    জাভিকে বরখাস্ত করতে লাপোর্তাকে ‘খোঁচাচ্ছেন’ বার্সার বোর্ড কর্মকর্তারা    ৬ লাখ ৩০ হাজার ফিলিস্তিনি রাফা ছেড়ে পালিয়েছে    ভারতে চলন্ত যাত্রীবাহী বাসে আগুন নিহত ৯, আহত ১৫    সাতক্ষীরায় ধান বোঝাই ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১১    সিলেট ও ময়মনসিংহ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস    প্রধানমন্ত্রী চান বাংলাদেশের সকল মানুষ এক ছাতার নিচে বাস করবে-পার্বত্য প্রতিমন্ত্রী

কাঠ ফাটা রোদে প্রশান্তি পেতে বাড়িতেই তৈরি করতে পারেন সুস্বাদু চকবার আইসক্রিম। এতে সামান্য কিছু টাকা খরচ করেই আপনি পেয়ে যাবেন দোকানের আইসক্রিমের চেয়েও সুস্বাদু চকবার।

শিশু থেকে সব বয়সীরই গরমে পছন্দের একটি খাবার আইসক্রিম। বিশেষ করে চকবার। দোকানে এ আইসক্রিমের দাম অনেক বেশি হওয়ায় অনেকেই এর স্বাদ উপভোগ করতে পারেন না। তাই বাড়িতেই তৈরি করে ফেলুন এ সুস্বাদু খাবারটি।

বাড়িতে চকবার আইসক্রিম তৈরির সুবিধা হলো এ খাবারটি অনেক কম দামে বেশি পরিমাণে তৈরি করা যায়। তাই আসুন জেনে নিই চকবার আইসক্রিম তৈরির সহজ একটি রেসিপি।

প্রয়োজনীয় উপকরণ: বাড়িতে চকবার আইসক্রিম তৈরির জন্য প্রয়োজন হবে ১ কাপ গুঁড়া দুধ, ১ চামচ ঘি, ১ চামচ কর্ন ফ্লাওয়ার, তেজপাতা ২টি, দারুচিনি ছোট আকারের ২টি, এলাচ ১টি, চিনি ৪ টেবিল চামচ, ৮ কাপ পানি, বাদাম কুচি ১ চামচ এবং ১/২ গ্লাস তরল চকলেট।

যেভাবে তৈরি করবেন: প্রথমে একটি সসপ্যানে কর্ন ফ্লাওয়ার, চকলেট ও বাদাম কুচি ছাড়া সব উপকরণ দিয়ে চুলায় বসিয়ে দিন। এসময় চুলার আঁচ মাঝারি রাখুন। তরল দুধ যখন ঘন হয়ে যাবে তখন একটি বাটিতে ১ চামচ কর্ন ফ্লাওয়ারে ৩ চামচ পানি দিয়ে মিশিয়ে তরল দুধের মিশ্রণে দিন। তরল দুধ ঘন হতে ১ মিনিট অপেক্ষা করুন। ব্যাস, চুলা থেকে সসপ্যানটি নামিয়ে ফেলুন।

তরল দুধের মিশ্রণ ঠান্ডা হলে আইসক্রিম তৈরির ছাঁচে তরল দুধ ঢেলে ডিপ ফ্রিজে রেখে দিন ১ দিনের জন্য। পরদিন একটি সসপ্যানে গরম পানি বসিয়ে দিন। গরম পানির ওপর ভাসিয়ে দিন একটি ছোট বাটি। ওই বাটিতে আগেই করে রাখা গুঁড়া চকলেট ঢেলে দিন। গরম পানির তাপে চকলেট গলতে শুরু করবে। মনে রাখবেন, চকলেট তরল করতে কখনও সরাসরি চুলায় চকলেট তরল করতে যাবেন না। এতে চকলেট তরল হবে না বরং পুড়ে যাবে।

চকলেট যখন তরল হতে শুরু করবে তার ২ মিনিট আগে ফ্রিজ থেকে দুধের তৈরি আইসক্রিমগুলো বের করে নিন। এবার হয়ে যাওয়া তরল চকলেট একটি গ্লাসে ঢেলে নিন। ওই চকলেটের গ্লাসে দুধের আইসক্রিম ডুবিয়ে দিয়ে সঙ্গে সঙ্গে তুলে হাতে ধরে রাখুন ৫ সেকেন্ড। এসময় চকলেটের আবরণে ছিটিয়ে দিন বাদাম কুচি। ব্যাস, এ পদ্ধতিতেই একে একে আটটি চকবার আইসক্রিম তৈরি করে ফেলুন। বেশি করে তৈরি করে ফ্রিজে সংরক্ষণ করে রাখতে মাসখানেকের মতো।

 

এনএএন টিভি


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।