ঢাকা, বাংলাদেশ | শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   আর্জেন্টিনা ৭০ হাজার সরকারি কর্মীকে বরখাস্ত করতে যাচ্ছে    ৬০ কিমি বেগে রাতেই যেসব জেলায় ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা    ফকিরহাটে ষাটোর্ধ্ব নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার    খালেদা জিয়া গুরুতর অসুস্থ: মির্জা ফখরুল    লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলায় বিএসটিআই এর মোবাইল কোর্ট অভিযানে ১৫,০০০/- টাকা জরিমানা    দুটো ছেলে মানুষ করা খুব শক্ত কাজ –কারিনা কাপুর    রাজধানীর খিলগাঁওয়ে অটোরিকশাচালকের অস্বাভাবিক মৃত্যু    কেন ধীর হয়ে আসছে পৃথিবীর ঘূর্ণন, সতর্ক করলেন বিজ্ঞানীরা    শুক্রবার প্রাথমিকে শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের পরীক্ষা    ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসতে পারে শুক্রবার    ড. ইউনূসের পুরস্কার গ্রহণ গাজায় গণহত্যা সমর্থনের শামিল: পররাষ্ট্রমন্ত্রী    নিউইয়র্কে নরসিংদী জেলা সমিতির ইফতার মাহফিল    হ্যাকার চক্রের সন্ধান দিলেই মিলবে মোটা অংকের পুরস্কার    ঝালকাঠিতে নদী থেকে ভ্যানচালকের মরদেহ উদ্ধার    “এপেক্স ইন্টারন্যাশনাল জার্নালিস্ট কাউন্সিল”এর বাংলাদেশ চ্যাপ্টারের কমিটি গঠিত

কর্মক্ষম জনশক্তি, বিস্তৃত বাজার ও মানুষের আন্তরিকতার কারণে বিনিয়োগের জন্য বাংলাদেশ উপযুক্ত বলে মনে করছেন জাপানি উদ্যোক্তা, ব্যবসায়ী নেতা ও কূটনীতিকরা।

রোববার (১২ মার্চ) রাজধানীর শেরে বাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক বিজনেস সামিটে ‘জাপান-বাংলাশে ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট: অপোর্চুনিটিস ইন অ্যান্ড ওয়ে ফরোয়ার্ড’ শীর্ষক সেশনে তারা এ কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অথিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সেশনে সূচনা বক্তব্য রাখেন বিডার নির্বাহী পরিচালক লোকমান হোসেন, বাংলাদেশে এসইজেড-এর তারু কায়াচি, আসিয়ানের আঞ্চলিক প্রধান নির্বাহী কর্মকর্তা টাকেশি মায়িও প্রমুখ।

প্যানেল আলোচক ছিলেন এফবিসিআই-এর উপদেষ্টা আব্দুল হক, বাংলাদেশি উদ্যোক্তা মেহেদী হাসান, মিৎসুবিশি কর্পোরেশনের ঢাকার জেনারেল ম্যানেজার মিয়ং হো লি।

সেমিনারে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, ঐতিহাসিক সম্পর্কের ধারাবাহিকতায় জাপান বাংলাদেশের এক পরীক্ষিত বন্ধু ও উন্নয়ন সহযোগী। জাপান উৎপাদনে, যোগাযোগে, অবকাঠামো, ট্রেডিং, আর্থিকখাত, বিশেষ অর্থনৈতিক জোনে বিনিয়োগ করেছে। যুব শ্রমশক্তি, ভৌগলিক অবস্থান সব দিক থেকে বাংলাদেশ বিদেশি বিনিয়োগের জন্য এক অনন্য দেশ। বাংলাদেশে বিদেশি বিনিয়োগের জন্য সরকার সর্বোচ্চ সুবিধা নিশ্চিত করেছে, এ সুযোগ নিয়ে জাপান বিভিন্ন খাতে আরও বিনিয়োগ বাড়াতে পারে।

জাপানি উদ্যোক্তারা বলেন, আস্থা ও পারস্পরিক বিশ্বাস এবং নির্ভরতার কারণে বাংলাদেশে বিনিয়োগ বাড়ছে। বাংলাদেশের প্রধান রফতানি পণ্য তৈরি পোশাক শিল্পের ৮০ ভাগ হাই-ইফেক্টিভ টেকনোলোজি সল্যুয়েশনে সরবরাহ করে থাকে। ট্রেডিং, উৎপাদনে, প্রযুক্তি, অবাকাঠামো ও মেট্রোরেল, টার্মিনালের মতো বৃহৎ প্রকল্পে উন্নয়ন সহযোগী জাপান।

 


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।