ঢাকা, বাংলাদেশ | শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   বাজারে মাছ ও মাংসের দাম এখনো চড়া    সাগরে পড়ল রুশ সামরিক উড়োজাহাজ    চলন্ত ট্রেন থেকে নামতে গিয়ে হাত–পা কাটা পড়ল যুবকের    দখল আর দূষণে অস্তিত্ব সংকটে ‘প্রাণ সায়ের খাল’    এখনই তৈমুর ছোট ভাইয়ের ওপর খবরদারি করে, বললেন কারিনা    নকলায় অটোচুরির গডফাদার আলাল উদ্দিন র‌্যাবের হাতে গ্রেফতার    আখের রস দিয়ে গুড় তৈরি করে লাভবান হচ্ছে পাঠাকাটার কৃষকরা    বৈসাবী ও বাংলা নববর্ষ উদযাপনে প্রস্তুতি সভা    বাংলাদেশি পণ্যের রপ্তানি কমছে ভারতে    টাইটানিকের সেই দরজা রেকর্ড গড়লো, বেশি দামে বিক্রি হওয়ায়    নাটোরে স্কুলছাত্রের মরদেহ উদ্ধার, ৪ বন্ধু আটক    চাঁপাইনবাবগঞ্জে জমি নিয়ে দুই গ্রুপে সংঘর্ষে আহত বাক্তির মৃত্যু    আর্জেন্টিনা ৭০ হাজার সরকারি কর্মীকে বরখাস্ত করতে যাচ্ছে    ৬০ কিমি বেগে রাতেই যেসব জেলায় ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা    ফকিরহাটে ষাটোর্ধ্ব নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

কার্পেট ঘরের শোভা বহু গুণ বাড়িয়ে তোলে। নানা ডিজাইনের কার্পেট দিয়ে মেঝে সাজানোর প্রচলন অনেক আগে থেকেই। যুগের সঙ্গে তাল মিলিয়ে সেটির উপকরণ ও ডিজাইন পরিবর্তন হয়েছে। সেই সঙ্গে বদলেছে আকার-আকৃতিও। মানুষের চাহিদা অনুযায়ী নানা দামের কার্পেট ও ফ্লোর ম্যাট মিলছে দোকানে। তবে কার্পেট ভালো রাখার জন্য পরিচর্যা করা জরুরি। যতই ব্যস্ত থাকুন না কেন সপ্তাহে অন্তত একটি দিন কার্পেটের যত্ন নিন।

১. ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে জমে থাকা ময়লা পরিষ্কার করুন। ব্রাশ বা ঝাড়– দিয়েও পরিষ্কার করতে পারেন। কার্পেট পরিষ্কার করার সময় প্রথমে কর্নার থেকে শুরু করে মাঝের অংশ পরিষ্কার করুন।

২. কার্পেটের ওপর যদি চা বা কফি পড়ে তাহলে চিন্তার কিছু নেই। প্রথমে দাগের ওপর গরম দুধ ঢেলে দিন। এবার তুলার সাহায্যে ঘষতে থাকুন, দাগ হালকা হয়ে যাবে। দাগ যখন হালকা হবে তখন তুলা পানিতে ভিজিয়ে আবার ঘষুন, দাগ উঠে যাবে।

৩. কার্পেটে যদি তেল মশলাযুক্ত দাগ থাকে তাহলে এক টেবিল চামচ হোয়াইট ভিনেগার, বেকিং সোডা ও দুই কাপ হালকা গরম পানি এক সঙ্গে ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এরপর কার্পেটের যে অংশে দাগ রয়েছে সেখানে নরম ব্রাশ দিয়ে তৈরি করা পেস্ট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ভেজা তোয়ালে দিয়ে হালকাভাবে ঘষে নিন, দাগ সহজে উঠে যাবে।

৪. আপনার সাধের কার্পেটটি মাঝেমধ্যেই ব্রাশ করে ফেলুন। কার্পেটের ওপর চুল, বেড়ালের লোম এবং আরো নানা রকম ময়লা আটকে থাকে যেগুলো ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করা যায় না। এই ধরনের ময়লাগুলো পরিষ্কার করে ফেলার জন্য ব্রাশ ব্যবহার করুন।

৫. বৃষ্টি হলে কিংবা বর্ষাকালে মেঝে থেকে নোনা ওঠে। ফলে কার্পেটের ক্ষতি হয়। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য কার্পেটের নিচে কার্পেট প্যাড ব্যবহার করুন। এতে কার্পেট/ফ্লোর ম্যাট ভালো থাকবে বহুদিন।

৬. স্যাঁতসেঁতে বা পানি লাগতে পারে এমন জায়গায় জুট কার্পেট পাতবেন না। ভিজে ভাবও জুট কার্পেট নষ্ট করে। আবার অতিরিক্ত রোদেও জুট কার্পেটের রং নষ্ট হতে পারে।

৭. ঘরের প্রবেশদ্বার, বাগান বা ছাদের জন্য সিনথেটিক কার্পেট ভালো। ময়লা হলে ধুয়ে পরিষ্কার করা যায়। কার্পেটের তলায় প্যাড বা লাইনিং দেওয়া থাকলে পিছলে পড়ার আশঙ্কা থাকে না। উলের কার্পেট শীতের জন্য উপযুক্ত আর গরমে সুতির কার্পেট।

৮. কার্পেট তুলে রাখতে চাইলে প্লাস্টিক শিটে মুড়ে শুকনো ও পরিষ্কার জায়গায় রাখুন। কার্পেট তুলে রাখার সময় সাদা পরিষ্কার সুতির কাপড়ে জড়িয়ে এর ভেতরে ন্যাপথলিন বা শুকনা নিমপাতা দিয়ে স্টোর করুন। এতে অনেক দিন কার্পেট ভালো থাকবে। সামান্য আর্দ্রতায় কার্পেটে ফাংগাস হতে পারে।

৯. শুধু শীতকালে ঘরে কার্পেট বিছালে এক দিন রোদে রেখে তারপর বিছান। সারা বছর কার্পেট বিছানো থাকলে তিন মাসে একবার রোদে দিন।

১০. কার্পেটের ওপর আসবাব থাকলে অনেক ক্ষেত্রে কার্পেটে দাগ পড়ে ও ক্ষয় হয়। তাই কার্পেটের ওপর মোটা কাগজ ভাঁজ করে দিয়ে আসবাব রাখুন। আর দাগ হয়ে গেলে গর্ত বা দাগের জায়গায় এক টুকরো বরফ রেখে দিন। এরপর হেয়ার ড্রায়ার দিয়ে পানি শুকিয়ে নিলেই কার্পেট সমান হয়ে যাবে। প্রয়োজনে ২-৩টি বরফের টুকরাও ব্যবহার করতে পারেন।

১১. কার্পেটের গন্ধ দূর করতে এর ওপর ফেব্রিকস পারফিউম ব্যবহার করতে পারেন কিংবা নিজেই সুগন্ধি তৈরি করে নিন। যেমন ১০ থেকে ২০ ল্যাভেন্ডার তেলের সঙ্গে ১৬ আউন্স বেকিং সোডা ভালোভাবে মেশাতে হবে, যেন সোডা তেল শোষণ করে নেয়। কার্পেটে ব্যবহার করে তারপর পাঁচ মিনিট অপেক্ষা করে ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে কার্পেট পরিষ্কার করে নিন। এটা বোতলে সংরক্ষণ করতে পারেন। সুগন্ধি না থাকলে বেকিং সোডা ছড়িয়ে ১০ মিনিট রেখে দিন। এরপর ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে ক্লিন করে নিন, নোংরা ও দুর্গন্ধ দু-ই চলে যাবে।


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।