ঢাকা, বাংলাদেশ | শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   সাগরে পড়ল রুশ সামরিক উড়োজাহাজ    চলন্ত ট্রেন থেকে নামতে গিয়ে হাত–পা কাটা পড়ল যুবকের    দখল আর দূষণে অস্তিত্ব সংকটে ‘প্রাণ সায়ের খাল’    এখনই তৈমুর ছোট ভাইয়ের ওপর খবরদারি করে, বললেন কারিনা    নকলায় অটোচুরির গডফাদার আলাল উদ্দিন র‌্যাবের হাতে গ্রেফতার    আখের রস দিয়ে গুড় তৈরি করে লাভবান হচ্ছে পাঠাকাটার কৃষকরা    বৈসাবী ও বাংলা নববর্ষ উদযাপনে প্রস্তুতি সভা    বাংলাদেশি পণ্যের রপ্তানি কমছে ভারতে    টাইটানিকের সেই দরজা রেকর্ড গড়লো, বেশি দামে বিক্রি হওয়ায়    নাটোরে স্কুলছাত্রের মরদেহ উদ্ধার, ৪ বন্ধু আটক    চাঁপাইনবাবগঞ্জে জমি নিয়ে দুই গ্রুপে সংঘর্ষে আহত বাক্তির মৃত্যু    আর্জেন্টিনা ৭০ হাজার সরকারি কর্মীকে বরখাস্ত করতে যাচ্ছে    ৬০ কিমি বেগে রাতেই যেসব জেলায় ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা    ফকিরহাটে ষাটোর্ধ্ব নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার    খালেদা জিয়া গুরুতর অসুস্থ: মির্জা ফখরুল

জিপিএ বাড়ানোয় ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে মেডিকেলে ভর্তি পরীক্ষার্থীর সংখ্যা কমেছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, গত বছরের তুলনায় এ বছর মেডিকেলে ভর্তি পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ৪ হাজার।

জিপিএ

আগে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক মিলিয়ে জিপিএ-৮ পেলে মেডিকেলে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করা যেতো। এবার জিপিএ বাড়ানো হয়েছে। যাদের জিপিএ-৯ ছিল তারা আবেদন করতে পেরেছেন। যে কারণে পরীক্ষার্থীর সংখ্যা কমতে পারে।

আজ শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনে পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

সারাদেশে পরীক্ষা হওয়ায় এবার প্রশ্নপত্রের সঙ্গে ট্র্যাকিং ডিভাইস যুক্ত করা হয়েছে বলে জানিয়েন জাহিদ মালেক। তিনি বলেন, এর ফলে সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এ বছর ছেলেদের চেয়ে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা বেশি। স্বাস্থ্যমন্ত্রী জানান, এ বছর মোট পরীক্ষার্থীর মধ্যে ৫৬ শতাংশ মেয়ে।

সরকারি ৩৭টি মেডিকেল কলেজে ৪ হাজার ৩৫০ আসনের বিপরীতে ১ লাখ ৩৯ হাজার ২১৭ জন আবেদন করেন। এছাড়া বেসরকারি ৭১ মেডিকেল কলেজে ভর্তিযোগ্য আসন রয়েছে ৬ হাজার ৭৭২টি।

শুক্রবার সকাল ১০টায় রাজধানীর ৫টিসহ দেশের ১৯টি কেন্দ্রে একযোগে মেডিকেলে ভর্তি পরীক্ষা শুরু হয়।


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।