ঢাকা, বাংলাদেশ | শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   আবারও সিরিয়ায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল, নিহত ৩৬    আবারও অধিনায়ক হিসেবে বাবরকে বেছে নিল পিসিবি    ভারতের কাশ্মীরে নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ল গাড়ি, নিহত ১০    রংপুর বিভাগীয় আওয়ামী লীগের মতবিনিময় সভা কাল    ইসলামী শিক্ষা সামগ্রী বিতরণ ও ইফতার মাহফিল করলো মানব কল্যাণ পরিষদ     সুবর্ণচরে বসত ঘর দখল করতে ভাইয়ের উপর ছোট ভাইয়ের হামলা    সংবাদ সংগ্রহকালে সাংবাদিকদের উপরে হামলা ক্যামেরা ভাংচুর    ইফতার ও ঈদ সামগ্রী বিতরণ সাত হাজার মানুষের মাঝে; ত্রাণ উপকমিটি    রোটারী ক্লাব অব নাঃগঞ্জ শীতলক্ষ্যার উদ্যোগে ঈদ খাদ্য সামগ্রী বিতরণ    চাঁদরাতে চরকিতে মুক্তি পাবে ‘মনোগামী’    মায়ের মেসওয়াক আনতে গিয়ে প্রাণ গেল শিশু শাহিনের    ১৩ অঞ্চলের নদীবন্দরে এক নম্বর সংকেত    চার বিভাগে ঝড়-বৃষ্টির আভাস    রাজার আমন্ত্রণে ভুটান সফরে তথ্য প্রতিমন্ত্রী    বাজারে মাছ ও মাংসের দাম এখনো চড়া

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলা বাতিলে ফিলিপিন্সের রিজল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন (আরসিবিসি) যে আবেদন করেছিল তা ইতোমধ্যে বাতিল করেছে নিউইয়র্কের আদালত। এবার সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেছে ব্যাংকটি।

সর্বশেষ গত ১৩ জানুয়ারি নিউইয়র্ক ডিস্ট্রিক্ট আদালত যে রায় দিয়েছেন, সেখানে বলা হয়েছে, নিউইয়র্কের ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ক্ষেত্রে রিজল ব্যাংকের উদ্দেশ্যপ্রণোদিত যোগসাজশ ছিল। রিজল ব্যাংকের নিউইয়র্কের হিসাব এবং ফিলিপাইন শাখার অভিযুক্ত কর্মকর্তাদের সহযোগিতা না থাকলে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে এ অর্থ অন্য কোথাও যাওয়ার সুযোগ ছিল না।

এ সময় আদালত আসামিদের আগামী ২ ফেব্রুয়ারির মধ্যে তাদের জবাব দাখিলের নির্দেশ দেন। পাশাপাশি এ বিষয়ে মধ্যস্থতারও নির্দেশনা দেওয়া হয়।

ওই আদেশের বিরুদ্ধে আইনি লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা ছিল রিজল ব্যাংক কর্তৃপক্ষের। শুক্রবার (২০ জানুয়ারি) তাদের আপিল আবেদনের খবর প্রকাশ করেছে রয়টার্স।

২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি রাতে নিউইয়র্কের ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি হয়। কম্পিউটার হ্যাকিংয়ের মাধ্যমে পাচার হওয়া এই অর্থ প্রথমে গিয়েছিল ফিলিপাইনের মাকাতি শহরের রিজল ব্যাংকের ৪টি ভুয়া অ্যাকাউন্টে। তারপর সেখান থেকে দ্রুত এই অর্থ উত্তোলন করেন হ্যাকাররা। মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের সহযোগিতায় দেড় কোটি ডলার উদ্ধার করা হয়েছে। বাকি অর্থ উদ্ধারে নিউইয়র্কের আদালতে মামলা করা হয়।


One Reply to “আরসিবিসি এর মামলার আবেদন বাতিল করেছে নিউইয়র্ক”

Comments are closed.

প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।