ঢাকা, বাংলাদেশ | শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   আর্জেন্টিনা ৭০ হাজার সরকারি কর্মীকে বরখাস্ত করতে যাচ্ছে    ৬০ কিমি বেগে রাতেই যেসব জেলায় ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা    ফকিরহাটে ষাটোর্ধ্ব নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার    খালেদা জিয়া গুরুতর অসুস্থ: মির্জা ফখরুল    লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলায় বিএসটিআই এর মোবাইল কোর্ট অভিযানে ১৫,০০০/- টাকা জরিমানা    দুটো ছেলে মানুষ করা খুব শক্ত কাজ –কারিনা কাপুর    রাজধানীর খিলগাঁওয়ে অটোরিকশাচালকের অস্বাভাবিক মৃত্যু    কেন ধীর হয়ে আসছে পৃথিবীর ঘূর্ণন, সতর্ক করলেন বিজ্ঞানীরা    শুক্রবার প্রাথমিকে শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের পরীক্ষা    ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসতে পারে শুক্রবার    ড. ইউনূসের পুরস্কার গ্রহণ গাজায় গণহত্যা সমর্থনের শামিল: পররাষ্ট্রমন্ত্রী    নিউইয়র্কে নরসিংদী জেলা সমিতির ইফতার মাহফিল    হ্যাকার চক্রের সন্ধান দিলেই মিলবে মোটা অংকের পুরস্কার    ঝালকাঠিতে নদী থেকে ভ্যানচালকের মরদেহ উদ্ধার    “এপেক্স ইন্টারন্যাশনাল জার্নালিস্ট কাউন্সিল”এর বাংলাদেশ চ্যাপ্টারের কমিটি গঠিত

দেশে চলমান একাধিক মেগা প্রকল্পের মেশিনারিজ ও মালামাল নিয়ে ৩ দিনের ব্যবধানে মোংলা বন্দরে এসেছে ৫টি বিদেশি জাহাজ।

গত রোববার (২২ জানুয়ারি) সকালে ও দুপুরে বঙ্গবন্ধু রেলওয়ে সেতু ও রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে এমভি কুই ইয়া শান, লিবার্টি হারভেস্ট ও এমভি ক্যামিল্লা নামে তিনটি জাহাজ বন্দরে নোঙর করে।

এর তিন দিন আগে ১৮ জানুয়ারি দুপুরে মেট্রোরেলের কোচ ও ইঞ্জিন নিয়ে এমভি হরিজন-৯ এবং একই তারিখ রাতে বঙ্গবন্ধু রেলসেতুর বিভিন্ন স্ট্রাকচার নিয়ে আসে জাহাজ এমভি হাইডং। প্রতিনিয়ত দেশের বিভিন্ন মেগা প্রকল্পের মালামালবাহী এসব জাহাজ মোংলা বন্দরে আসায় বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছেন বন্দরসংশ্লিষ্টরা।

বন্দর সূত্রে জানা গেছে, ২২ জানুয়ারি সকালে বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর ৩ হাজার ৩৫২ টন স্টিল পাইপ নিয়ে বন্দরের ৭ নম্বর জেটিতে নোঙর করে পানামা পতাকাবাহী ‘এমভি কুই ইয়া শান’ নামের একটি জাহাজ। একই সময়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ৪ হাজার ৭১৬ টন মালামাল নিয়ে বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙর করে পানামা পতাকাবাহী জাহাজ ‘লিবার্টি হারভেস্ট’। পরে দুপুরে রূপপুর বিদ্যুৎকেন্দ্রের ৩ হাজার ৬৩৩ টন মেশিনারি পণ্য নিয়ে রুশ পতাকাবাহী ‘এমভি ক্যামিল্লা‘ নামের আরও একটি জাহাজ বন্দরে নোঙর করে।

এমভি কুই ইয়া শান নামের বিদেশি জাহাজের শিপিং এজেন্ট হক অ্যান্ড সন্সের খুলনা অফিসের কর্মকর্তা মো. শওকত আলী বলেন, ২৩৮ প্যাকেজে ৩ হাজার ৩৫২ টন পণ্য নিয়ে জাহাজটি বন্দর জেটিতে নোঙর করেছে। জাহাজে আসা পণ্যগুলো খালাসের প্রক্রিয়া চলছে।

রূপপুর বিদ্যুৎকেন্দ্রের মেশিনারি পণ্য নিয়ে আসা বিদেশি জাহাজ ‘লিবার্টি হারভেস্ট’ এর শিপিং এজেন্ট ইন্টারপোর্টের পরিচালক মো. শাহীন ইকবাল বলেন, রূপপুর বিদ্যুৎকেন্দ্রের মালামাল ৮ নম্বর জেটিতে নোঙর করেছে। ৫ দিনের মধ্যে এসব পণ্য পুরোপুরি খালাস করা সম্ভব হবে। খালাস শেষে সেসব মালামাল সড়ক ও নৌপথে পাবানার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর বিদ্যুৎকেন্দ্রে পৌঁছে দেয়া হবে।

রুশ পতাকাবাহী ‘এমভি ক্যামিল্লা’র শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং লাইন্সের ম্যানেজার অপারেশন সাধন কুমার চক্রবর্তী বলেন, এক মাস ১২ দিন আগে রাশিয়ার নভোরস্কি বন্দর থেকে ছেড়ে আসা জাহাজটিতে ৩ হাজার ৬৩৩ টন পণ্য আনা হয়েছে। খালাস শেষে এসব পণ্য রূপপুর বিদ্যুৎকেন্দ্রে পৌঁছে দেয়া হবে।

এর আগে গত ১৮ জানুয়ারি বন্দরে আসা জাহাজ দুটির মধ্যে জাহাজ এমভি হাইডং ২ জানুয়ারি ভিয়েতনামের হাইফং বন্দর থেকে ছেড়ে আসে। জাহাজাটিতে ছিল ১ হাজার ৫৭০ টন স্ট্রাকচার, যা বঙ্গবন্ধু রেলসেতুর নদীর নিচের কাঠামো তৈরিতে ব্যবহার করা হবে। বঙ্গবন্ধু রেলসেতুর স্ট্রাকচার নিয়ে আসা এটি সপ্তম চালান। আরও তিনটি চালানে এই প্রকল্পের বাকি পণ্য আসার কথা রয়েছে।

এ ছাড়া ২৭ ডিসেম্বর জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা পানামা পতাকাবাহী এমভি হরিজন-৯ জাহাজটিতে মেট্রোরেলের ৮টি কোচ, ৪টি ইঞ্জিনসহ মোট ৫০০ টন মেশিনারিজ পণ্য আসে। এটি মেট্রোরেলের ১৪তম চালান।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, মোংলা বন্দরের সক্ষমতা কয়েক বছরে অনেক বেড়েছে। দেশের নির্মাণাধীন প্রায় সব মেগা প্রকল্পের মালামাল মোংলা বন্দর দিয়ে খালাস হচ্ছে। দ্রুত সময়ে আধুনিক পদ্ধতিতে দক্ষ জনবল দিয়ে এসব পণ্য খালাস হওয়ায় ব্যবসায়ীরা এই বন্দর ব্যবহারে আরও বেশি আগ্রহী হচ্ছেন। বন্দরের সক্ষমতা বাড়ানোর জন্য ইনারবার ড্রেজিংসহ অনেক কাজ চলমান রয়েছে।

এসব কাজ শেষ হলে বন্দরের সক্ষমতা আরও বাড়বে, এমনটাই দাবি করেন তিনি।


One Reply to “মেগা প্রকল্পের ৫ বিদেশি জাহাজ মোংলা বন্দরে তিন দিনের ব্যবধানে”

Comments are closed.

প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।