ঢাকা, বাংলাদেশ | বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   মতলব উত্তরে লাইসেন্সবিহীন দোকানে বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার    কোরআনের পাখিদের নিয়ে নারায়ণগঞ্জ সিটি প্রেসক্লাবের ইফতার    মতলব উত্তরে লাইসেন্সবিহীন দোকানে বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার    কুড়িগ্রামে মধ্য কুমরপুর লাইজু কিডস্ ফুটবল একাডেমির শুভ উদ্বোধন    রায়পুরায় স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বিশাল র‌্যালী ও জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ    কুড়িগ্রামে মা ও শিশু পুষ্টি বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত    শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের টেস্ট জেতা উচিত: সাকিব    বিয়ের আগে যেকারনে ‘লিভ টুগেদার’ করেন, জানালেন আলিয়া    ঐতিহাসিক বদর দিবস আজ    টেনিস তারকা সানিয়া মির্জার রাজনীতিতে নামার গুঞ্জন    কুড়িগ্রামে পৌঁছলেন ভুটানের রাজা    ডি মারিয়ার পরিবারের সদস্যদের প্রাণনাশের হুমকি    ইতালিতে প্রথমবারের মতো মসজিদে মাইকে আজান    পুঁজিবাজারে সূচকের বড় পতন    মন্দিরে গোপনে বিয়ে করলেন বলিউড তারকা অদিতি-সিদ্ধার্থ

চলতি মাসের প্রথম দিন থেকে শুরু হয়েছে ট্রেনে ভ্রমণের জন্যে টিকেট কাটার নতুন নিয়ম। জাতীয় পরিচয়পত্র ( এনআইডি ) ও জন্ম নিবন্ধন দিয়ে নিবন্ধন করে টিকেট কাটা বাধ্যতামূলক করা হয়।

নতুন এই নিয়মে গত দুদিনে রেলওয়ের আয় কমে গেছে। তাই স্ট্যান্ডিং টিকেট (আসনবিহীন) ক্রয় করতে এনআইডি বা জন্ম নিবন্ধনের বাধ্যবাধকতা  উঠিয়ে দেওয়া হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে স্টেশনের প্রধান বুকিং সহকারী কবির হোসেন তালুকদার জানান, বৃহস্পতিবার মধ্যরাত থেকে স্ট্যান্ডিং টিকেট ক্রয় উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

অনলাইন ও অফলাইনে সার্ভার উন্মুক্ত করা দেওয়া হয়েছে। স্ট্যান্ডিং টিকেট ক্রয় করতে এনআইডি বা জন্ম নিবন্ধন লাগবে না।

এই বিষয়ে বাংলাদেশ রেলওয়ে থেকে আমাদের মৌলিক নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, ব্রাহ্মণবাড়িয়ার যাত্রীদের জন্যে ৯৩৯টি আসন রয়েছে। প্রতিদিন এই স্টেশন থেকে গড়ে আড়াই হাজার থেকে ৩ হাজার যাত্রী যাতায়াত করেন।

প্রতি মাসে কোটি টাকার বেশি সরকার এই স্টেশন থেকে আয় করছে। নিবন্ধন করে টিকেট ক্রয়ে বাধ্যবাধকতা করায় কিছুটা সমস্যা তৈরি হয়েছে।

এতে করে যাত্রী কমে যাওয়ায় গত দুইদিনে ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে স্টেশন ৪ লাখ টাকা রাজস্ব হারিয়েছে।

 

রেলওয়ে সূত্রে জানা যায়, অনলাইন বা স্টেশন থেকে নতুন নিয়মে আসনসহ ট্রেনের টিকেট ক্রয় করতে এনআইডি বা জন্ম নিবন্ধনের মাধ্যমে নিবন্ধন করতে হচ্ছে।

বিদেশিদের ক্ষেত্রে পাসপোর্ট দিয়ে নিবন্ধন করে টিকেট কাটতে হবে। টিকিট কালোবাজারি প্রতিরোধ, বিনা টিকিটে ভ্রমণে জরিমানা করা এবং ভাড়া আদায় সহজ করার লক্ষ্যে এমন ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছে রেল কর্তৃপক্ষ।


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।