ঢাকা, বাংলাদেশ | শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   রাজধানীতে বাসের কাচ ভেঙে স্পেশাল ব্রাঞ্চের রিপোর্টারের মৃত্যু    যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান    কুড়িগ্রামে লাইজু কিডস ফুটবল একাডেমীর আয়োজনে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত।     পয়েলা বৈশাখে ওড়ানো যাবে না ফানুস    ইসলামী শিক্ষা সামগ্রী বিতরণ ও ইফতার মাহফিল করলো মানব কল্যাণ পরিষদ    ৫ কেজি ওজনের তরমুজ ১০০ টাকায় মিলছে!    রাজবাড়ীতে অ্যাম্বুলেন্সে দুর্বৃত্তের আগুন    চিকেন বারবিকিউ তৈরি করবেন যেভাবে    ফিরে পেলেন ১১ বছর আগে হারানো সন্তান, ওমরাহ পালনে গিয়ে    অন্তঃসত্ত্বা প্রসঙ্গে মুখ খুললেন পরিণীতি    ২৩৮ বার হেরেও ফের নির্বাচনে লড়বেন তিনি    জন্মের পরেই এত বড়লোক রাহা! ২৫০ কোটি রুপির বাংলো উপহার দেবেন আলিয়া-রণবীর    ব্যবহৃত অলংকারের জাকাত দিতে হবে কি?    ১৩.৬৪ সেকেন্ডে ১ লিটার লেবুর শরবত খেলেন ডেভিড    জুমার দিন দরুদ পড়ার ফজিলত

রাজস্ব ফাঁকি দেওয়া নকল বিড়ি তৈরি বন্ধসহ ৫ দফা দাবিতে যশোর জেলা বিড়ি মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়ন মানববন্ধন ও কাস্টমস অফিস ঘেরাও কর্মসূচি পালন করেছে।

রবিবার বেলা ১১টায় যশোর কাস্টমস এক্সাইজ ও ভ্যাট অফিসের সামনে এ কর্মসূচি পালিত হয়। পরে যশোর কাস্টমস এক্সাইজ ও ভ্যাট অফিসের কমিশনার মোয়াজ্জেম হোসেনের কাছে ৫ দফা দাবিতে স্মারকলিপি প্রদান করেন শ্রমিক নেতারা।

স্মারকলিপিতে বিড়ি শিল্পকে শুল্কমুক্ত করে বিড়ি শ্রমিকদের মজুরী বৃদ্ধি করা, সিগারেটের মতো বিড়িতেও অগ্রিম আয়কর ৩ শতাংশ নির্ধারণ ও বহুজাতিক কোম্পানির সিগারেটের মূল্য বৃদ্ধির ব্যবস্থা নেওয়া।

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি এম কে বাঙ্গালী, সাধারণ সম্পাদক আব্দুর রহমান, সহ-সভাপতি নাজিম উদ্দিন, যুগ্ম সম্পাদক হারিক হোসেন, সাংগঠনিক সম্পাদক আব্দুল গফুর প্রমুখ।

বক্তারা বলেন, কিছু অসাধু ব্যবসায়ী রাজস্ব ফাঁকি দিয়ে কমদামে অবৈধভাবে বিড়ি তৈরি ও বিক্রি করায় একদিকে সরকার যেমন রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে, ক্ষতিগ্রস্ত হচ্ছেন প্রকৃত বিড়ি শিল্প মালিক ও শ্রমিকরা। এর সাথে কাস্টমসের কিছু অসাধু দুর্নীতিপরায়ণ কর্মকর্তাও জড়িত আছে বলে বক্তারা অভিযোগ করেন। বক্তারা বলেন, বিড়ির শুল্ক কমালে নকল বিড়ি তৈরি বন্ধ হবে, সরকারের রাজস্বও বৃদ্ধি পাবে।


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।