ঢাকা, বাংলাদেশ | বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   পাইকগাছায় ৭০ বছরের মানসিক প্রতিবন্ধী গলায় গামছা পেচিয়ে আত্মহত্যা    নরসিংদীতে দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১, আহত ১০    অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারে বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে সংবাদ সম্মেলন    কিশোরগঞ্জে ৫তলা ভবন থেকে পড়ে এক ব্যক্তির মৃত্যু    লামায় আগুনে পুড়ল চাম্পাতলী বৌদ্ধ বিহার    ঐতিহাসিক মুজিবনগর দিবসে মৌলভীবাজারে আলোচনাসভা অনুষ্ঠিত    স‌র্বোচ্চ তাপদাহ চুয়াডাঙ্গায় ট্রেনের ইঞ্জিন বিকল, প্রচন্ড গরমে যাত্রীদের দুর্ভোগ    দে‌শের স‌র্বোচ্চ ৪০ দশমিক ৭ ডিগ্রি তাপদা‌হে পুড়ছে চুয়াডাঙ্গা    পাইকগাছায় ঐতিহাসিক মুজিব নগর দিবস পালিত    কৃষি জমির সঠিক ব্যবহার করতে পারলে অভাব থাকবে না — মোঃ রশীদুজ্জামান এমপি    নাচোল উপজেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত    খাগড়াছড়িতে ঐতিহাসিক মুজিবনগর দিবসে আলোচনাসভা অনুষ্ঠিত    ছাত্রলীগ সাধারণ সম্পাদকের আপত্তিকর ভিডিও ভাইরাল, কমিটি বিলুপ্ত    পাকিস্তানের মুশতাক আহমেদ বাংলাদেশের নতুন স্পিন কোচ    কারাবন্দি থেকে এবার গৃহবন্দি সু চি

যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন চীনের নতুন রাষ্ট্রদূত। মঙ্গলবার নিউইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন জাই ফেং নামের এই চীনা কূটনীতিক।

বিমানবন্দরে অবতরণের পর তিনি সংবাদমাধ্যমকে বলেন, চীন-মার্কিন সম্পর্ক ‘গুরুতর জটিলতা ও চ্যালেঞ্জের’ মুখোমুখি রয়েছে। দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়ানোই তার লক্ষ্য হবে। ‘চীনের স্বার্থ রক্ষা করতে’ তিনি এখানে এসেছেন বলেও উল্লেখ করেন।

‘আমি চীনা জনগণের দূত, তাই আমি চীন-মার্কিন মতবিনিময় ও সহযোগিতা বাড়াতে এখানে এসেছি,’ বলেন জাই ফেং।

তুর্কি বার্তা সংস্থা আনাদুলু সূত্রে জানা গেছে, যুক্তরাষ্ট্রে নিযুক্ত নতুন চীনা রাষ্ট্রদূত পরে এক টুইটে বলেন, ‘প্রেসিডেন্ট শি জিনপিং পারস্পরিক শ্রদ্ধা, শান্তিপূর্ণ সহাবস্থান এবং উভয়পক্ষই লাভবান (উইন উইন)- এমন তিনটি সহযোগিতার নীতিকে সামনে রেখেছেন। যেখানে নতুন যুগে (নিউ এরা) দুই দেশ একে অপরের সঙ্গে চলার মৌলিক ও সঠিক পথের প্রতিনিধিত্ব করে।

চীনের এই কূটনীতিক আরও বলেন, বর্তমানে চীন-মার্কিন সম্পর্ক গুরুতর সমস্যা ও চ্যালেঞ্জের সম্মুখীন। আমার নিয়োগ আমার কাছে শুধু সম্মানেরই নয়, অনেক বড় দায়িত্বও বটে। আমার সহকর্মীরা এবং আমি আমাদের দায়িত্ব পালন করব এবং অধ্যবসায় ও দৃঢ়তার সঙ্গে আমাদের লক্ষ্য পূরণ করব।

প্রতিবেদনে বলা হয়েছে, ৫৯ বছর বয়সি জাই ফেং একজন পেশাদার কূটনীতিক, বিশেষ করে চীন-মার্কিন সম্পর্কের বিষয়ে বিশেষজ্ঞ তিনি। সম্প্রতি চীনের ভাইস পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

এর আগে যুক্তরাষ্ট্রে চীনের রাষ্ট্রদূত ছিলেন কিন গ্যাং। সম্প্রতি তিনি দেশটির পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পান এবং জানুয়ারিতে ওয়াশিংটন ছাড়েন। অর্থাৎ যুক্তরাষ্ট্রে চীনা রাষ্ট্রদূত হিসেবে কিন গ্যাংয়ের স্থলাভিষিক্ত হলেন জাই ফেং।

আরও পড়ুন :

এনএএন টিভি


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।