ঢাকা, বাংলাদেশ | বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   কঙ্গনাকে নিয়ে আপত্তিকর মন্তব্যের পর কংগ্রেস নেত্রীর প্রার্থিতা বাতিল    মতলব উত্তরে লাইসেন্সবিহীন দোকানে বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার    কোরআনের পাখিদের নিয়ে নারায়ণগঞ্জ সিটি প্রেসক্লাবের ইফতার    মতলব উত্তরে লাইসেন্সবিহীন দোকানে বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার    কুড়িগ্রামে মধ্য কুমরপুর লাইজু কিডস্ ফুটবল একাডেমির শুভ উদ্বোধন    রায়পুরায় স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বিশাল র‌্যালী ও জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ    কুড়িগ্রামে মা ও শিশু পুষ্টি বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত    শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের টেস্ট জেতা উচিত: সাকিব    বিয়ের আগে যেকারনে ‘লিভ টুগেদার’ করেন, জানালেন আলিয়া    ঐতিহাসিক বদর দিবস আজ    টেনিস তারকা সানিয়া মির্জার রাজনীতিতে নামার গুঞ্জন    কুড়িগ্রামে পৌঁছলেন ভুটানের রাজা    ডি মারিয়ার পরিবারের সদস্যদের প্রাণনাশের হুমকি    ইতালিতে প্রথমবারের মতো মসজিদে মাইকে আজান    পুঁজিবাজারে সূচকের বড় পতন

রমজান আসন্ন হওয়ায় নিত্যপ্রয়োজনীয় পণ্যের সঙ্গে দেশি-বিদেশি ফলের দামও এবার আকাশ ছুয়েছে।  এমন পরিস্থিতিতে বাড়তি মূল্যের কারণে ইফতারে ফল কিনে খাওয়া নিয়ে শঙ্কা প্রকাশ করছেন ভোক্তাসাধারণ।

সম্প্রতি সরকারের পক্ষ থেকেও বিদেশি ফল বাদ দিয়ে দেশি ফলের ওপর জোর দেওয়ার তাগাদা দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তার বক্তব্যে দেশি ফল গ্রহণে উৎসাহ দিয়েছেন। গত ৮ ফেব্রুয়ারি সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ফল তো আমাদের দেশে প্রচুর হচ্ছে। এখন আমাদের দেখতে হচ্ছে বৈদেশিক মুদ্রায় অতিরিক্ত চাপ যেন না পড়ে। এছাড়া দেশে যে ফল উৎপাদন হচ্ছে, সেসবেরও একটি মূল্য পাওয়া দরকার। যে জন্য এটি (এলসি) একটু সীমিত করা হয়েছে। সময় ভালো হলেই বিদেশ থেকে ফল আমদানির পথ খুলে দেওয়া হবে। আপাতত দেশীয় ফলমূলের ওপর ভরসা করার পরামর্শ দিয়েছেন মন্ত্রী।

এ সময় মন্ত্রী উল্লেখ করেন, ডলার সংকট না কাটলে এবারের রমজানেও বিদেশি ফল আমদানি করা যাবে না ।

অপরদিকে, ব্যবসায়ীরা বলছেন, ডলার সংকটের মধ্যে ২০২২ সালের মে মাসে সব ধরনের বিদেশি ফল আমদানিতে ২০% নিয়ন্ত্রণমূলক শুল্ক বা রেগুলেটরি ডিউটি আরোপ করেছিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। পরে ফল আমদানিতে ঋণ সুবিধাও বন্ধ করে দেয় বাংলাদেশ ব্যাংক। এই শুল্ক আরোপের কারণেও বিদেশি ফলের দামে প্রভাব ফেলছে বলে জানান একাধিক ব্যবসায়ী।


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।