ঢাকা, বাংলাদেশ | শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   ইফতার ও ঈদ সামগ্রী বিতরণ সাত হাজার মানুষের মাঝে; ত্রাণ উপকমিটি    রোটারী ক্লাব অব নাঃগঞ্জ শীতলক্ষ্যার উদ্যোগে ঈদ খাদ্য সামগ্রী বিতরণ    চাঁদরাতে চরকিতে মুক্তি পাবে ‘মনোগামী’    মায়ের মেসওয়াক আনতে গিয়ে প্রাণ গেল শিশু শাহিনের    ১৩ অঞ্চলের নদীবন্দরে এক নম্বর সংকেত    চার বিভাগে ঝড়-বৃষ্টির আভাস    রাজার আমন্ত্রণে ভুটান সফরে তথ্য প্রতিমন্ত্রী    বাজারে মাছ ও মাংসের দাম এখনো চড়া    সাগরে পড়ল রুশ সামরিক উড়োজাহাজ    চলন্ত ট্রেন থেকে নামতে গিয়ে হাত–পা কাটা পড়ল যুবকের    দখল আর দূষণে অস্তিত্ব সংকটে ‘প্রাণ সায়ের খাল’    এখনই তৈমুর ছোট ভাইয়ের ওপর খবরদারি করে, বললেন কারিনা    নকলায় অটোচুরির গডফাদার আলাল উদ্দিন র‌্যাবের হাতে গ্রেফতার    আখের রস দিয়ে গুড় তৈরি করে লাভবান হচ্ছে পাঠাকাটার কৃষকরা    বৈসাবী ও বাংলা নববর্ষ উদযাপনে প্রস্তুতি সভা

গৎবাঁধা টমেটো-শসা কিংবা সবজীর সালাদ খেতে বিরক্ত লাগাটাই স্বাভাবিক। হালকা ঘরোয়া, মজদার ও সহজে তৈরি করা যাবে এমন সালাদের রেসিপি চাইলে আজকের রেসিপিটি পারফেক্ট। ফ্রেঞ্চ-স্টাইল পটেটো সালাদ তৈরিতে প্রয়োজন হবে খুবই সীমিত কিছু উপাদানের। ছুটির দিনের রাতের খাবার তো বটেই, সকালের নাস্তা হিসেবেও বেশ উপকারি এই সালাদটি।

উপকরণ সমূহ

১. ছোট আলু এক কেজি।

২. ১ টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনেগার।

৩. ১ কাপ পেঁয়াজ পাতা কুঁচি।

৪. ১/৪ কাপ ধনিয়া পাতা কুঁচি।

৫. আড়াই কাপ সরিষা বাটা।

৬. ৩ কোয়া রসুন কুঁচি।

৭. ৩ টেবিল চামচ সাদা ভিনেগার।

৮. ৩ টেবিল চামচ অলিভ অয়েল

৯. লবণ ও গোলমরিচ গুঁড়া স্বাদমতো।

প্রস্তুত প্রণালি

১. আলু ধুয়ে ছোট করে কেটে সসপ্যানে পানি ও অল্প লবণ দিয়ে ভালোভাবে সিদ্ধ করে নিন। পানিতে বলক আসার পর চুলার আঁচ কমিয়ে আরও মিনিট পনের রেখে দিতে হবে। পানি ঝরিয়ে ঠাণ্ডা পানিতে ধুয়ে শুকিয়ে নিতে হবে। এরপর ভিন্ন একটি পাত্রে সিদ্ধ আলুর উপর লবণ, গোলমরিচ গুঁড়া ও অ্যাপল সাইডার দিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে।

২. অন্য একটি পাত্রে সরিষা বাটা, রসুন কুঁচি, লবণ, গোলমরিচ গুঁড়া, ভিনেগার ও অ্যাপল সাইডার দিয়ে ভালোভাবে বিট করে মেশাতে হবে। বিট করার সময় অলিভ অয়েল দিতে হবে। ড্রেসিংয়ের লবণ, ঝাল ও টক স্বাদের মাত্রা ঠিক আছে কিনা দেখে নিতে হবে।
৩. আলুর মিশ্রণে এই ড্রেসিংটা দিয়ে দিতে হবে। এর উপরে পেঁয়াজ পাতা ও ধনিয়া পাতা কুঁচি দিয়ে কিছুক্ষণ হালকাভাবে নেড়েচেড়ে মিশিয়ে নিতে হবে। প্রয়োজনে লবণ ও গোলমরিচ গুঁড়া দিতে হবে।
সকল উপাদান ভালোভাবে মিশে গেলে পরিবেশন করতে হবে ফ্রেঞ্চ-স্টাইল পটেটো সালাদ।


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।