ঢাকা, বাংলাদেশ | শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ খ্রিষ্টাব্দ

শিরোনামঃ

   আর্জেন্টিনা ৭০ হাজার সরকারি কর্মীকে বরখাস্ত করতে যাচ্ছে    ৬০ কিমি বেগে রাতেই যেসব জেলায় ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা    ফকিরহাটে ষাটোর্ধ্ব নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার    খালেদা জিয়া গুরুতর অসুস্থ: মির্জা ফখরুল    লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলায় বিএসটিআই এর মোবাইল কোর্ট অভিযানে ১৫,০০০/- টাকা জরিমানা    দুটো ছেলে মানুষ করা খুব শক্ত কাজ –কারিনা কাপুর    রাজধানীর খিলগাঁওয়ে অটোরিকশাচালকের অস্বাভাবিক মৃত্যু    কেন ধীর হয়ে আসছে পৃথিবীর ঘূর্ণন, সতর্ক করলেন বিজ্ঞানীরা    শুক্রবার প্রাথমিকে শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের পরীক্ষা    ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসতে পারে শুক্রবার    ড. ইউনূসের পুরস্কার গ্রহণ গাজায় গণহত্যা সমর্থনের শামিল: পররাষ্ট্রমন্ত্রী    নিউইয়র্কে নরসিংদী জেলা সমিতির ইফতার মাহফিল    হ্যাকার চক্রের সন্ধান দিলেই মিলবে মোটা অংকের পুরস্কার    ঝালকাঠিতে নদী থেকে ভ্যানচালকের মরদেহ উদ্ধার    “এপেক্স ইন্টারন্যাশনাল জার্নালিস্ট কাউন্সিল”এর বাংলাদেশ চ্যাপ্টারের কমিটি গঠিত

গাইবান্ধা প্রতিনিধি, কাজী নজরুল ইসলাম : গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় ধর্মীয় সভার নামে ২২ কোটি টাকার চাল আত্মসাৎ মামলার আসামীরা উচ্চ আদালতের নির্দেশ উপেক্ষা করে প্রকাশ্যে ঘুরে বেড়ালেও তাদের গ্রেপ্তারে তৎপরতা নেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। বছর পেরিয়ে গেলেও আসামীদের গ্রেপ্তার না করায় নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে সচেতন মহলে।

এই ঘটনায় গত বছরের ২৬ আগস্ট গোবিন্দগঞ্জ উপজেলার ১৬ ইউপি চেয়ারম্যানসহ ১৯ জনের নামে মামলা করে দুদক। রংপুর দুদকের সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক হোসাইন শরীফ বাদী হয়ে মামলাটি করেন।

মামলা সূত্রে জানা গেছে, ২০১৬-১৭ অর্থবছরে গোবিন্দগঞ্জ উপজেলায় দুই হাজার ২৫৩ টি ধর্মীয় সভার নামে পাঁচ হাজার ৮২৩ টন চাল বরাদ্দ আসে। কিন্তু এই আসনের সাবেক সংসদ সদস্য আবুল কালাম আজাদের যোগসাজশে ১৬টি ইউনিয়নের চেয়ারম্যান, উপজেলা ভাইস চেয়ারম্যান ও পৌর কাউন্সিলর এই চাল আত্মসাৎ করেন।

গোবিন্দগঞ্জ উপজেলার মহিমাগঞ্জ ইউপি’র সাবেক চেয়ারম্যান আব্দুল লতিফ প্রধান, সাপমারা ইউপি’র চেয়ারম্যান শাকিল আলম বুলবুল, দরবস্ত ইউপি’র চেয়ারম্যান শরিফুল ইসলাম জর্জ, তালুককানুপুর ইউপি’র সাবেক চেয়ারম্যান আতিকুর রহমান আতিক, কামদিয়া ইউপি’র চেয়ারম্যান মোশাহেদ হোসেন চৌধুরী, কাটাবাড়ি ইউপি’র সাবেক চেয়ারম্যান রেজাউল করিম রফিক, শাখাহার ইউপি’র সাবেক চেয়ারম্যান তাহাজুল ইসলাম, রাজাহার ইউপি’র সাবেক চেয়ারম্যান আব্দুল লতিফ সরকার, নাকাই ইউপি’র সাবেক চেয়ারম্যান আব্দুল কাদের প্রধান, রাখালবুরুজ ইউপি’র সাবেক চেয়ারম্যান শাহাদত হোসেন, ফুলবাড়ী ইউপি’র সাবেক চেয়ারম্যান আব্দুল মান্নান মোল্লা, গুমানীগঞ্জ ইউপি’র সাবেক চেয়ারম্যান শরীফ মোস্তফা জগলুল রশিদ রিপন, কামারদহ ইউপি’র সাবেক চেয়ারম্যান শরিফুল ইসলাম রতন, কোচাশহর ইউপি’র সাবেক চেয়ারম্যান মোশাররফ হোসেন, শিবপুর ইউপি’র চেয়ারম্যান সেকেন্দার আলী মন্ডল, শালমারা ইউপি’র সাবেক চেয়ারম্যান আমির হোসেন শামিম, উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আকতারা বেগম রূপা, গোবিন্দগঞ্জ পৌরসভার সাবেক কাউন্সিলর গোলাপী বেগম ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) জহিরুল ইসলাম।

মামলার ১৯ আসামির মধ্যে গোবিন্দগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ছাড়া অন্যরা গত ২৭ সেপ্টেম্ব উচ্চ আদালত থেকে আট সপ্তাহের আগাম জামিন নেন। জামিনের মেয়াদ শেষ হওয়ার আগে উচ্চ আদালত গাইবান্ধা সিনিয়র বিশেষ জজ আদালতে আসামীদের আত্মসমর্পণের নির্দেশ দেন। কিন্তু তারা আজও আত্মসমর্পণ করেননি।

উপরোক্ত ঘটনায় যার ডিও লেটারে চাল বরাদ্দ দেওয়া হয়েছিল, তিনি ধরা-ছোয়ার বাহিরেই। গোবিন্দগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য আবুল কালাম আজাদ এই চাল বরাদ্দের ডিও লেটার দেন। কিন্তু প্রকল্প যথাযথ ভাবে শেষ হওয়ার প্রত্যায়নকারী সাবেক এমপি আবুল কালাম আজাদকে অজ্ঞাত কারণে বাদ দিয়ে মামলা করা হয়েছে।
এদিকে মামলায় সাবেক স্বতন্ত্র থেকে নির্বাচিত অধ্যক্ষ আবুল কালাম আজাদ এমপিকে মামলায় অন্তর্ভুক্ত না করায় বাদী অ্যাডভোকেট এ এস এম হরমুজ আহম্মেদের পক্ষে বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবি অ্যাডভোকেট হারুন অর রশীদ ১ অক্টোবর দুদকের চেয়ারম্যান সহ ৮ জনের নিকট এ আইনি নোটিশটি পাঠিয়েছেন।
মামলার বিষয়ে জানতে চাইলে বাদী ও তদন্তকারী কর্মকর্তা হোসাইন শরীফ বলেন, এপর্যন্ত প্রায় ৪০জনের স্বাক্ষ নেওয়া হয়েছে। তদন্ত শেষ পর্যায়ে। যেকোনো দিন আদালতে অভিযোগপত্র দাখিল করা হবে। আর যদিও আমি মামলার বাদী, চাইলে আসামীদের গ্রেপ্তার করতে পারি। এনিয়ে আমিও বিব্রতবোধ করছি। কিন্তু এরপরও কমিশনের নির্দেশনা না থাকায় এমনটি হচ্ছে।

এ ব্যাপারে রংপুর দুদক কার্যালয়ের উপ-পরিচালক আবু হেনা আশিকুর রহমান বলেন, আমি সবেমাত্র এসেছি। বিষয়টি সম্পর্কে তেমন কিছু জানা নেই। বিষয়টি কি অবস্থায় আছে তা খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।


প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও
কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।